শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

বাংলাদেশ জাতীয় জাদুঘর ঋত্বিক ঘটক রেট্রোস্পেক্টিভ উদ্বোধন

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলা চলচ্চিত্রের প্রবাদ পুরুষ ঋত্বিক কুমার ঘটকের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের যৌথ উদ্যোগে এবং ভারত-বাংলাদেশ ফাউন্ডেশন ও ঋত্বিক মেমোরিয়াল ট্রাস্টের সহযোগিতায় ১২ ফেব্রæয়ারি শুক্রবার সন্ধ্য মন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের মান্যবর রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা ও ঋত্বিক ঘটকের কন্যা সংহিতা ঘটক। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন চলচ্চিত্রম ফিল্ম সোসাইটির নির্বাহী সভাপতি মোরশেদুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। আলোচনায় অংশগ্রহণ করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ বিভাগের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।
প্রধান অতিথি সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি বলেন, ঋত্বিক ঘটকের চলচ্চিত্রে বাঙালির জীবন গাথার স্বার্থক রূপায়ন ঘটেছে। সেলুলয়ডের ফিতায় বন্দি এই সব চলচ্চিত্র কাহিনী বিন্যাস, চরিত্রায়ন, অভিনয় দক্ষতায় বাঙালির আত্মপরিচয়ের বহুমাত্রিক দিক উন্মোচন করেছে। ১২ ফেব্রæয়ারি ২০১৬ থেকে ১৭ ফেব্রæয়ারি ২০১৬ পর্যন্ত ঋত্বিক ঘটক রেট্রোস্পেক্টিভ-এ বাংলা সাহিত্যের কালজয়ী সাহিত্যিকদের কাহিনীর চলচ্চিত্র ধারণে ঋত্বিক ঘটকের দক্ষ কুশলতার পরিচয় পাওয়া যাবে।
বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী বলেন, চলচ্চিত্রম ফিল্ম সোসাইটির সাথে যৌথভাবে ঋত্বিক ঘটক রেট্রোস্পেক্টিভ অনুষ্ঠান আয়োজনে বাংলাদেশ জাতীয় জাদুঘর বিশেষভাবে উৎসাহিত হয়েছে। ঋত্বিক ঘটক বাংলা ও বাঙালির গর্বিত চলচ্চিত্রকার। ধ্রæপদী ধারার সাহিত্যকে তিনি তার পর্যবেক্ষণে অসাধারণ নির্দেশনায় প্রাণবন্তÍ করে তুলেছেন। আবহ সঙ্গীত সৃষ্টি ও আলোকচিত্র ধারণ ও নির্দেশনায় তিনি অভিজ্ঞ ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন