মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লা পেনকে তুলোধুনা করলেন মুসলিম নারী

হিজাব নিষিদ্ধের পরিকল্পনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

জনসমক্ষে হিজাব নিষিদ্ধ করার পরিকল্পনার জন্য শুক্রবার ফরাসী প্রেসিডেন্ট নির্বাচনে ইমানুয়েল ম্যাখোঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী মেরিন লা পেনকে তুলোধুনা করলেন এক মুসলিম নারী। বিস্ফোরক ইস্যুটি ফরাসী প্রেসিডেন্ট নির্বাচনেও একটি গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে উঠেছে এবং এর জন্য ম্যাখোঁও তার অবস্থান স্পষ্ট করতে বাধ্য হয়েছেন।

শুক্রবার দক্ষিণ ফ্রান্সের প্রোভেন্সের পেরতুইসের একটি বাজারে নির্বাচনী জনসংযোগের সময়, ৫৩ বছর বয়সী লা পেনকে ৭০ বছর বয়সী বোরকা পরিহিত আলজেরিয়ান বংশোদ্ভূত এক নারী তার পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। ‘রাজনীতিতে মাথার হিজাবের কথা কেন আসছে?’ ফাতেমা বেনমালেক নামের ওই নারী লা পেনকে জিজ্ঞাসা করেন। ফ্রেঞ্চ ন্যাশনাল র‌্যালির প্রার্থী তার অবস্থান রক্ষা করতে, হিজাবকে ‘সময়ের সাথে সাথে ইসলামের উগ্র দৃষ্টিভঙ্গি রয়েছে এমন ব্যক্তিদের দ্বারা চাপিয়ে দেওয়া ইউনিফর্ম’ বলে অভিহিত করে বলেন, ‘যে নারীরা এটি পরেন না তারা বিচ্ছিন্ন, চাপের শিকার এবং অপমানিত।’ ‘এটি সত্য নয়,’ ফাতেমা বেনমালেক বলেন, ‘আমি একজন সাবেক সৈনিকের মেয়ে যিনি ফরাসি সেনাবাহিনীতে ১৫ বছর কাটিয়েছেন। প্রাপ্তবয়স্ক জীবনে আমি ঘোমটা নিয়েছি। এটা একটা চিহ্ন যে আমি একজন দাদি।’ এর পরে লা পেন হেসে মুখ ফিরিয়ে নেন।

ইপসোস-সোপ্রা-স্টেরিয়ার জরিপ মতে, ২৪ এপ্রিলের রানঅফের নির্বাচনে ৫৬ শতাংশ ভোট পেয়ে লা পেনের বিরুদ্ধে জয়ী হতে পারেন বর্তমান প্রেসিডেন্ট ম্যাখোঁ। একটি ইফপ পোল তাকে ৫৩.৫ শতাংশ পেয়ে জয়ী হতে দেখছে। যাইহোক, লা পেন বিতর্কিতভাবে আরও এগিয়ে যাওয়ার এবং আনুমানিক চার থেকে পাঁচ মিলিয়ন মুসলিম সহ একটি দেশে ব্যাপকভাবে পরিধান করা হিজাবের উপর একটি পাবলিক নিষেধাজ্ঞা আরোপ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ইসলামি মৌলবাদের বিরুদ্ধে একটি বিস্তৃত আইনের অংশ হিসাবে তিনি এটিকে ‘একটি ইসলামবাদী ইউনিফর্ম যা আমি সর্বজনীন স্থানে নিষিদ্ধ করব’ বলে অভিহিত করেছেন যা বিদেশী বিদ্বেষী প্রচারক এবং সালাফিস্ট মসজিদকেও লক্ষ্যবস্তু করবে। তিনি গত সপ্তাহে দাবি করেন, ‘বোরখা পরিধানকারী সকল নারী ইসলামপন্থী নন কিন্তু অনেকেই এর শিকার হয়েছেন, এটাই বাস্তবতা’। তবে লা পেনের অস্পষ্ট অবস্থান তার নিজের শিবিরকে বিভ্রান্ত করেছে। প্রভাবশালী লা পেন সমর্থক রবার্ট মেনার্ড, বেজিয়ার্সের মেয়র, নিষেধাজ্ঞার ধারণাটিকে ‘একটি ভুল’ বলে অভিহিত করেছেন যা ‘বাস্তবায়ন করা অসম্ভব’। সূত্র : দ্য টেলিগ্রাফ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Mohammad Abul Mamun ১৭ এপ্রিল, ২০২২, ৮:০৯ এএম says : 0
ফ্রান্সেরই অধঃপতন হবে। সবার সাথে সমভাবে অর্থাৎ উদার দৃষ্টিতে না চললে নিজেরাই নিজেদের পতন ডেকে আনবে।
Total Reply(0)
Golam Murshed ১৭ এপ্রিল, ২০২২, ৮:১০ এএম says : 0
লী পেন ভয়ংকর বর্ণবাদী হয়ে ও প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে পারে আর মিশরের নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরশী উদার মুসলিম হয়েও উৎখাত হয়। এই জন্য কে দোষী আমরা মুসলিমরা না পাশ্চাত্য এর মুরুব্বীরা।
Total Reply(0)
M.A. Monsoor ১৭ এপ্রিল, ২০২২, ৮:১১ এএম says : 0
ইসলাম বিদ্বেষী মারিন ল পেনকে নির্বাচনে টেক্কা দিতে ম্যাক্রোকে ও কিছু ক্ষেত্রে মুসলিম বিদ্বেষী কাজ করতে হয়েছে।
Total Reply(0)
Atm Abdur Rahim ১৭ এপ্রিল, ২০২২, ৮:১১ এএম says : 0
উগ্র জাতীয়তাবাদীরা নিজের দেশের সাথেসাথে বিশ্বের জন্যও অমঙ্গল ডেকে আনে
Total Reply(0)
আবদুর রহমান ১৭ এপ্রিল, ২০২২, ৮:১২ এএম says : 0
ওই মুসলিম-নারীকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি
Total Reply(0)
Shahed Nur ১৭ এপ্রিল, ২০২২, ৪:৩৬ এএম says : 0
পৃথিবীর রাজনীতিবিদ গুলো দেউলিয়া হয়ে গেছে, এখন তারা প্রচারণার জন্য কোন বিষয় খুঁজে পাইনা, তাই নিজের ধান্দা ঠিক রাখার জন্য ইসলামোফোবিয়া কে রাজনীতির হাতিয়ার হিসেবে গ্রহণ করেছে। ইসলাম বিদ্বেষী মনোভাব তৈরি করে জাতির ভোটব্যাঙ্ক পাওয়ার আশা করে। অথচ তারাই বলে তারা নাকি ধর্ম নিয়ে রাজনীতি করে না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন