মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ, নিহত শতাধিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১০:১০ এএম

নাইজেরিয়ায় তেল শোধনাগারে বিস্ফোরণে শতাধিক লোক প্রাণ হারিয়েছেন। দেশটির রিভার্স স্টেটের একটি অবৈধ তেল শোধনাগারে শনিবার এই দুর্ঘটনা ঘটে।

রাজ্যের পেট্রোলিয়াম সম্পদবিষয়ক কমিশনার গুডলাক ওপিয়া বলেন, অবৈধ স্থাপনাটিতে আগুন ছড়িয়ে পড়ে। এতে শতাধিক লোক মারা গেছে। তারা এতই পুড়ে গেছে যে তাদের আর শনাক্ত করা যাচ্ছে না।

ইয়ুথস অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাডভোকেসি সেন্টার জানিয়েছে, বেআইনি জ্বালানি কেনার জন্য লাইনে থাকা বেশ কয়েকটি গাড়ি বিস্ফোরণে পুড়ে গেছে। তেল শোধানাগারটির মালিক পালিয়ে গেছেন।

নাইজার ডেল্টা অঞ্চলে বেকারত্ব ও দারিদ্র্য এতই বেশি যে অবৈধ অপরিশোধিত তেল শোধনপ্রক্রিয়া একটি আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। কিন্তু এর পরিণতিতে প্রায়ই দুর্ঘটনা ঘটে। বড় বড় তেল কোম্পানিগুলোর পাইপলাইন থেকে তেল চুরি করে তা পরিশোধিত করা হয় এসব অবৈধ স্থাপনায়।

আল জাজিরার ফিদেলিস এমবাহ জানান, দক্ষিণ নাইজেরিয়ার আশেপাশে কয়েক ডজন অবৈধ তেল ব্যবসা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তিনি বলেন, 'বেকার যুবকরা বেঁচে থাকার জন্য বিক্রি করার জন্য নিজেরাই তেল উৎপাদন করার চেষ্টা করছে। তরুণরা জানে যে এটি বিপজ্জনক কিন্তু দারিদ্র্যের মাত্রার কারণে, তারা অবৈধ শোধনাগারে কাজ করতে বাধ্য হয়।'

সরকার বলছে যে, অবৈধ শোধনাগারের মালিক বর্তমানে পলাতক রয়েছেন। তাকে ওয়ান্টেড ঘোষণা করা হয়েছে। তাকে গ্রেফতার করা হলে এই বিস্ফোরণের ঘটনার কারণ জানা যেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps