রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

"ন্যাটোর ঘেউ ঘেউ" ইউক্রেন আক্রমণে রাশিয়াকে উস্কে দিয়েছে: পোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ১:০৬ পিএম

পোপ ফ্রান্সিস বলেছেন যে, "রাশিয়ার দরজায় ন্যাটোর ঘেউ ঘেউ" ইউক্রেন আক্রমণের দিকে নিয়ে যেতে পারে এবং যোগ করেছেন যে, অন্যান্য দেশগুলি ইউক্রেনকে আরও অস্ত্র সরবরাহ করবে কিনা, তিনি জানেন না।

মঙ্গলবার প্রকাশিত এক সাক্ষাৎকারে পোপ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেনে যুদ্ধ বন্ধের চেষ্টা করার জন্য মস্কোতে বৈঠকের কথা বলেছিলেন কিন্তু উত্তর পাননি। তিনি ইউক্রেনের প্রতি রাশিয়ার মনোভাবকে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) নিকটবর্তী দেশগুলিতে উপস্থিতির দ্বারা "একটি ক্ষোভ যা আমি জানি না যে এটি উস্কে দেওয়া হয়েছিল কিনা তবে সম্ভবত সহজতর করা হয়েছিল" হিসাবে বর্ণনা করেছিলেন।

পোপ ইতালির কোরিয়ারে ডেলা সেরা সংবাদপত্রকেও বলেছিলেন যে, রাশিয়ান অর্থোডক্স চার্চের প্যাট্রিয়ার্ক কিরিল, যিনি যুদ্ধকে সম্পূর্ণ সমর্থন দিয়েছেন, "পুতিনের পরামর্শ দাতা হতে পারবেন না"। ফ্রান্সিস, যিনি যুদ্ধ শুরু হওয়ার সময় রাশিয়ান দূতাবাসে অভূতপূর্ব সফর করেছিলেন, সংবাদপত্রকে বলেছিলেন যে, প্রায় তিন সপ্তাহের সংঘাতের মধ্যে, তিনি ভ্যাটিকানের শীর্ষ কূটনীতিককে পুতিনের কাছে একটি বার্তা পাঠাতে বলেছিলেন।

বার্তাটি ছিল "আমি মস্কো যেতে ইচ্ছুক। অবশ্যই, ক্রেমলিন নেতার জন্য একটি উদ্বোধনের অনুমতি দেওয়া প্রয়োজন ছিল। আমরা এখনও কোনও প্রতিক্রিয়া পাইনি এবং আমরা এখনও জোর দিয়ে যাচ্ছি"। "আমি আশঙ্কা করছি যে পুতিন এই সময়ে এই বৈঠক করতে পারবেন না এবং চান না। কিন্তু আপনি কীভাবে এত বর্বরতা বন্ধ করতে পারবেন না? পঁচিশ বছর আগে রুয়ান্ডায় আমরা একই জিনিসের মধ্য দিয়ে বসবাস করতাম," তিনি বলেছিলেন। ১৯৯৪ সালে আফ্রিকান দেশটিতে গণহত্যার ঘটনা ইউক্রেনে হত্যাকাণ্ডের সাথে সমতুল্য বলে মনে করা হচ্ছে। সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MS Munam ৪ মে, ২০২২, ৭:২০ পিএম says : 0
জোশ! সবার জন্য ফুর্তি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন