শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

কিংবদন্তি সন্তুরবাদক শিবকুমার শর্মার মৃত্যু

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৫:২৪ পিএম

কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা আর নেই। মঙ্গলবার (১০ মে) ভারতের মুম্বাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন এই কিংবদন্তী শিল্পী। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, গত ৬ মাস ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

এই বিখ্যাত শিল্পীর মৃত্যুতে সাংস্কৃতি মহলে শোকের ছায়া। টুইট করে শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোক জানিয়ে নরেন্দ্র মোদি লিখেছেন, ‘আমাদের সাংস্কৃতিক জগৎ রিক্ত হলো পণ্ডিত শিবকুমার শর্মার প্রয়াণে। ‘‘সন্তুর’’ যন্ত্রটিকে তিনি বিশ্বের দরবারে বিশেষ মর্যাদায় প্রতিষ্ঠা করেছেন।’ উস্তাদ আমজাদ আলি লেখেন, ‘পণ্ডিত শিবকুমার শর্মার প্রয়াণ একটি যুগের অবসান। তিনি সান্তুর যন্ত্রটির অগ্রণী শিল্পী। আমার কাছে এটা ব্যক্তিগত শোকের মুহূর্ত। ওর আত্মার শান্তি কামনা করছি।’

শুধুই শাস্ত্রীয় সংগীত নয়। বলিউড ছবিতেও বেজেছে তার সন্তুর। সিলসিলা’, ‘ডর’, ‘চাঁদনি’, ‘লমহে’র মতো জনপ্রিয় ছবিতে শিব কুমার শর্মা ও হরিপ্রসাদ চৌরাসিয়া জুটির সুর আজও জনপ্রিয় সংগীতপ্রেমীদের মধ্যে।

১৯৩৮ সালে ১৩ জানুয়ারি জম্মুতে জন্ম হয় শিবকুমার শর্মার। তার বাবা উমা দত্ত শর্মা ছিলেন প্রথিতযশা সংগীত শিল্পী। বাবার ইচ্ছেতেই মাত্র ৫ বছর বয়সেই সংগীত ও তবলার প্রশিক্ষণ শুরু হয় তার। তবে শিবকুমারের বাবা চেয়েছিলেন সন্তুরবাদক হিসেবেই ভবিষ্যৎ তৈরি হোক তার। ১৩ বছর বয়স থেকেই তাই সন্তুরের অনুরাগী হয়ে ওঠেন শিব। ১৯৫৫ সালে মুম্বাইয়ে প্রথমবার জনসমক্ষে নিজের প্রতিভা প্রর্দশন করে নজর কেড়ে নেন শিল্পী।

২০০১ সালে ভারত সরকারের পক্ষ থেকে ‘পদ্মবিভূষণ’ সম্মানে ভূষিত হন পণ্ডিত শিব কুমার শর্মা। এছাড়াও পেয়েছেন সংগীত নাট্য অ্যাকাডেমি-সহ নানা জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন