মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুদ্ধের প্রভাবে পণ্যমূল্য বাড়ায় কঠিন জীবনযাত্রা

খাদ্যাভ্যাস বদলে বাধ্য হচ্ছেন মার্কিনিরা

নিউইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ১৮ মে, ২০২২, ১২:০৪ এএম

ইউক্রেন যুদ্ধের প্রভাবে সমগ্র বিশ্বের মানুষের জীবনযাত্রা ক্রমেই কঠিন হয়ে উঠছে। বিশেষ করে বিশ্বের মোড়ল হিসেবে খ্যাত আমেরিকার মানুষও এ থেকে রেহাই পাচ্ছে না। নিম্ন আয়ের মানুষ মূল্য কিছুটা কম পেতে এমনকি পণ্য বিভিন্ন দোকান থেকে কিনছেন। যারা সপ্তাহে একদিন গোশত খেতেন তারা এখন মাসে মাত্র ১ দিন গোশত খাওয়ার চিন্তাভাবনা করছেন। গতকাল মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।
সম্পত্তি ব্যবস্থাপক সুসান পোলাক গত সপ্তাহে এক বিকেলে ক্যালিফোর্নিয়ার মেরিনা ডেল রে-তে একটি গ্রোসারি শপে কেনাকাটা করছিলেন। তিনি বলেন, তিনি চমকে গিয়েছিলেন যে, টয়লেট পেপারের বাল্ক প্যাকের দাম ১৭ থেকে বেড়ে ২৫ ডলারে উঠে গেছে।
তার স্থানীয় কোশার কসাইয়ের দোকানে ছোট পাঁজরের ৫ প্যাকের জন্য দাম আরো বেশি বেড়ে গেছে ২০০ ডলারের বেশি। ‘আমি আমার স্বামীকে বলেছিলাম, ‘আমাদের আর কখনও ছোট পাঁজর লাগবে না’ -তিনি বলেন।
বৈশ্বিক শক্তি যেমন সাপ্লাই চেইন ব্যাঘাত, তীব্র আবহাওয়া, জ্বালানি খরচ এবং ইউক্রেনে রাশিয়ান আক্রমণ উচ্চ মুদ্রাস্ফীতিতে অবদান রেখেছে যা স্টক মার্কেটের বিনিয়োগকারীদের ভীত করে তুলেছে এবং বাইডেন প্রশাসনকে প্রতিরক্ষামূলক অবস্থানে রেখেছে। কিন্তু চাপ সবচেয়ে বেশি সরাসরি অনুভূত হয় ক্রেতারা যখন মুদি দোকানে তাদের সাপ্তাহিক বাজার করতে যান। সেখানে কিছু আইটেম যা প্রচুর পরিমাণে ছিল, এখন কয়েক মাস ধরে অনুপস্থিত এবং যেখানে পণ্য, গোশত এবং ডিমের দাম অনেক বেশি।
এন.জে.-এর একটি স্টপ অ্যান্ড শপে ৩৫ বছর বয়সী ইন্সটাকার্ট ক্রেতা হাগার ডেল উল্লেখ করেছেন যে, গুঁড়ো পানীয়ের মিশ্রণের এক প্যাকেট যা এককালে ২৫ সেন্টে বিক্রি হচ্ছিল মে মাসের শুরুতে ৩৬ সেন্ট পর্যন্ত বেড়ে গিয়েছিল, দুই দিন পরে এটি ৫৬ সেন্টে বিক্রি হয় -তিনি বলেন।
‘প্রভু না করুন, আপনার একটি বড় দোকান থাকে’ -মিসেস ডেল একটি গ্রাহকের অর্ডার নিয়ে মুদি দোকান থেকে বেরিয়ে যাওয়ার সময় বলেন। ‘আপনি পয়সা বেশি রাখছেন’।
এ ধরনের মূল্যবৃদ্ধি গুরুতর ধাক্কা, পদত্যাগ এবং দর কষাকষি করার সংকল্পের দিকে পরিচালিত করেছে।
‘আপনি আরো ডিল খুঁজছেন’, বলেছেন ৬৬ বছর বয়সী অবসরপ্রাপ্ত ব্যাঙ্কার রে ডাফি, একটি ‘অনাপোলোজেটিকালি আমেরিকান’ টি-শার্টে যিনি সম্প্রতি গারউড, এন. জে.-তে একটি লিডল মুদি দোকান থেকে বের হচ্ছিলেন।
‘আপনি কেনাকাটা করতে যান’, তিনি বলেন, ‘এটি এমন কিছু যা আপনি করেন’। কিন্তু তিনি নয় মাইল গাড়ি চালিয়ে সেন্টারভিলে এইচ মার্ট নামে একটি কোরিয়ান মুদি দোকানে কেনাকাটা করেন, যেখানে সবুজ পেঁয়াজের বড় গুচ্ছের মতো তাজা সবজির দাম কিছুটা কম। সেখান থেকে তিনি ট্রেডার জো-এর কাছে যাবেন, যেখানে ‘গোশতের জন্য বেশ ভাল দাম’ রয়েছে। তারপরে, সংরক্ষণ করা যেতে পারে এমন অক্ষয়যোগ্য বাল্ক আইটেমগুলোর জন্য এটি কস্টকো-এ চলে যাবেন। মিসেস ইউ বলেন, সামান্য টাকা বাঁচাতে, ‘আমাকে তিনটি ভিন্ন জায়গায় যেতে হবে’।
একজন ৫৩-বছর বয়সী হোম-থিয়েটার ব্যবসার মালিক অ্যালিসা সাটন শর্ট হিলস, এন.জে.-তে একটি মুদির চেইন কিংস ফুড মার্কেট ছেড়ে গিয়েছিলেন, যেখানে বোন মামন সংরক্ষণের একটি ১৩-আউন্স জার ৬ দশমিক ৪৯ ডলারে বিক্রি হয়েছিল।
‘এ মুদ্রাস্ফীতি একটি বাস্তব সমস্যা’, তিনি বলেন, ‘যখন আপনি আপনার গ্যাস ট্যাঙ্কটি পূরণ করার জন্য দ্বিগুণ এবং সবকিছুর জন্য দ্বিগুণ অর্থ প্রদান করছেন, তখন আপনাকে নিজেকে বলতে হবে, ‘আচ্ছা, আমার কি সত্যিই কিংস থেকে সবকিছু কেনা দরকার’?
মিসেস সাটন বলেন, তিনি কিংস-এ স্ট্যাপল নেন, তারপর ট্রেডার জো’-এর মতো সস্তা বাজারে যান, যেখানে তিনি বলেন, ফল এবং সবজি আরো সাশ্রয়ী।
ভার্জিনিয়ার লিসা টাকার (৫৪) কয়েক অতিরিক্ত মাইল ড্রাইভ করে বিশাল শপে যান, কারণ তার বাড়ির কাছাকাছি দোকানের চেয়ে সেখানে খাবারের দাম কম। যখন দাম অনুকূলে থাকে তখন তিনি প্রচুর পরিমাণে ক্রয় করেন- সম্প্রতি তিনি আট বাক্স খাদ্যশস্য কিনেছেন, কারণ তারা প্রতিটি বিক্রি করছিল ১ দশমিক ৭৭ ডলারে এবং একাধিক পুরষ্কার প্রোগ্রামে নথিভুক্ত হয়েছে।
সে বলল, ‘এটি কৌশলগত’। মিসেস টাকারও এমন গোশতের সন্ধান করেন যা প্রায় মেয়াদোত্তীর্ণ এবং তাই খুব বেশি ছাড় দেওয়া হয়।
মিসেস টাকার একটি শিগগিরই মেয়াদোত্তীর্ণ এক পাউন্ড গরুর গোশতের প্যাকেজ ৩ দশমকি ৭৪ ডলারে ক্রয় করেছেন, যা ৭ দশমকি ৪৯ ডলার থেকে কম পড়েছে। তিনি বলেন যে, এ ধরনের সুযোগ সম্পর্কে গোশত বিভাগের কর্মীদের কাছ থেকে একটি আগাম তথ্য পেতে তিনি মাঝে মাঝে তাদের ঘরে তৈরি কলার রুটি আনেন।
কালভার সিটি, ক্যালিফোর্নিয়ার একজন গৃহকর্মী অ্যাঞ্জি গুডম্যান সাধারণত সপ্তাহে একবার গোশত খান। কিন্তু এখন যেহেতু দাম দ্বিগুণ হয়েছে, তিনি বলেছিলেন যে, তাকে মাসে একবারে কমাতে হতে পারে। মিস গুডম্যান (৫৪) বলেন যে, তিনি প্রতি ঘণ্টায় প্রায় ১৫ ডলার আয় করেন, ব্যয় আকাশচুম্বী হওয়ার কারণে তার জীবনযাত্রা স্থবির হয়ে পড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন