মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এপ্রিলে তুর্কি বাড়ি বিক্রির রেকর্ড ক্রেতাদের শীর্ষে রাশিয়ানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০১ এএম

উচ্চ মাত্রার খরচ ও ঊর্ধ্ব মূল্যের প্রবণতা অব্যাহত থাকা সত্ত্বেও বছর হিসেবে এপ্রিল মাসে তুরস্কে আবাসিক সম্পত্তি বিক্রয় প্রায় ৪০ শতাংশ বেড়েছে। গত মঙ্গলবার অফিসিয়াল তথ্যে এ পরিসংখ্যান দেখা গেছে। বিদেশী ক্রেতাদের, বিশেষ করে রাশিয়ানদের কাছ থেকে আগ্রহের গতির কারণেও এ ঢেউ চালিত হয়েছে, যারা এক মাস আগের তুলনায় তাদের বাড়ি ক্রয় দ্বিগুণেরও বেশি, কারণ তারা আর্থিক আশ্রয় চেয়েছিল।
তুর্কি পরিসংখ্যান ইনস্টিটিউট বলেছে, এপ্রিল মাসে বাড়ি বিক্রি ৩৮.৮ শতাংশ বেড়ে ১ লাখ ৩৩ হাজার ৫৮ ইউনিটে দাঁড়িয়েছে, যা এক বছর আগে ছিল ৯৫ হাজার ৮৬৩, যা সর্বকালের মাসিক সর্বোচ্চ।

এটি এখন পর্যন্ত মার্চে সর্বোচ্চ পরিসংখ্যানের নিচে রয়েছে, কারণ মার্চে বিক্রি ১ লাখ ৩৪ হাজার ১৭০ হিট করেছে, যা বছরে ২০.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বার্ষিক ভিত্তিতে বিক্রি ডিসেম্বর, জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে যথাক্রমে ১১৩.৭%, ২৫.১% এবং ২০% বেড়েছে। ক্রমবর্ধমান সরবরাহ হ্রাস এবং দামের ঊর্ধ্বগতির মধ্যে পরিবারগুলো রিয়েল এস্টেটকে মূল্যস্ফীতি থেকে রক্ষার জন্য একটি আকর্ষণীয় বিনিয়োগের হাতিয়ার হিসাবে দেখে যা ২০ বছরের মধ্যে প্রায় ৭০ শতাংশের উচ্চতায় চলে গেছে।

এ মাসের শুরুর দিকে সরকার বাড়ি বিক্রি বাড়ানোর জন্য এবং আকাশচুম্বী দামগুলোকে মোকাবেলার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা ঘোষণা করেছে যা বার্ষিক প্রায় ১০০% বেড়েছে, কারণ বাসিন্দারা ভাড়া বা কেনার জন্য সাশ্রয়ী মূল্যের বাড়িগুলো খুঁজে পেতে হিমশিম খায়। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা গেছে, তুর্কস্ট্যাটের তথ্য অনুসারে, নির্মাণ সূচক মার্চ মাসে ১০২ শতাংশ বেড়েছে। আবাসিক সম্পত্তির মূল্য সূচকও ফেব্রুয়ারিতে বার্ষিক ৯৬ শতাংশ লাফিয়েছে। ইস্তাম্বুলে, সূচকটি বছরে ১০৬% বেড়েছে।

‘নিরাপদ আশ্রয়’ : তথ্য দেখায়, এপ্রিল বন্ধক বিক্রয় এক বছর আগের থেকে ৮২.৯ শতাংশ বেড়ে ৩২ হাজার ৩০-এ দাঁড়িয়েছে, যা এ সময়ের মধ্যে মোট বিক্রয়ের ২৪.১ শতাংশ। ড্যাপ হোল্ডিং-এর চেয়ারপারসন জিয়া ইলমাজ বলেন, ‘মনে হচ্ছে, সবাই ‘সেফ হার্বার’ রিয়েল এস্টেটে বিনিয়োগ করতে চায়’। ‘তারা এ বিষয়ে সঠিক কারণ বৈদেশিক মুদ্রা বা সোনা কোনোটাই বিনিয়োগকে রিয়েল এস্টেটের মতো লাভজনক করেনি’, তিনি যোগ করেছেন।

ইলমাজ বলেন, হাউজিং লোনের সুদের হার ১ শতাংশের ওপরে থাকা সত্ত্বেও খরচ বেড়ে যাওয়া এবং আকাশচুম্বী দাম থাকা সত্ত্বেও এ বছর বিক্রি বেড়েছে। জনসংখ্যার দিক থেকে তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুল গত মাসে ১৯.৮ শতাংশ বা ২৬ হাজার ৩৩০ বাড়ি বিক্রির সাথে সর্বাধিক শেয়ার ছিল। এর পরে রাজধানী আঙ্কারা ১২ হাজার ১৯৫ বিক্রি এবং ইজমির প্রদেশ ৮ হাজার ৪৫৯ এ, তাদের যথাক্রমে ৯.২ শতাংশ এবং ৬.৪ শতাংশ শেয়ার দিয়েছে। উচ্চ ধারের খরচ থাকা সত্ত্বেও জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত বিক্রয় ২৬.২ শতাংশ বেড়ে ৪ লাখ ৫৩ হাজার ১২১ বাড়ি হয়েছে।

নতুন ঋণ প্যাকেজ : বৃদ্ধির গতি অব্যাহত থাকবে, কারণ রিয়েল এস্টেট হল মুদ্রাস্ফীতির বিরুদ্ধে সুরক্ষার সবচেয়ে মূল্যবান মাধ্যম, ইজে ইয়াপির চেয়ারপারসন ইনান কাবাদায়ি বলেছেন। কাবাদায়ি আনাদোলু এজেন্সি (এএ) কে বলেছেন, বর্তমান চাহিদা প্রত্যাশাকে সমর্থন করে, সরকার সম্প্রতি যেসব পদক্ষেপ উন্মোচন করেছে তা সামনের সময়কালে বিক্রয়ের গতি বাড়িয়ে দেবে।

গত সপ্তাহে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ঘোষিত স্কিমের অংশ হিসেবে যারা তাদের বৈদেশিক মুদ্রার সঞ্চয়কে তুর্কি লিরাতে রূপান্তর করে বা তাদের সোনা কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে বিক্রি করে ২ মিলিয়ন তুর্কি লিরা (১ লাখ ২৭ হাজার ১৫০ মার্কিন ডলার) পর্যন্ত মূল্যের বাড়ি কেনার জন্য ব্যবহার করার জন্য তাদের সস্তা হাউজিং লোন প্রদান করা হবে। প্রতি মাসে ঋণের সুদের হার ০.৮৯ শতাংশ হবে যার মেয়াদ ১০ বছর পর্যন্ত।
আঙ্কারা ব্যক্তি ও সংস্থাগুলোকে তাদের বৈদেশিক মুদ্রার সঞ্চয়কে লিরাতে রূপান্তরিত করার জন্য মুদ্রার সহায়তার জন্য আহ্বান জানিয়েছে এবং তাদের বিনিময় হারের ওঠানামা থেকে রক্ষা করে লিরা আমানত বাড়ানোর জন্য ডিসেম্বরে একটি স্কিম উন্মোচন করেছে।

এরদোগান বলেন, আবাসন ঋণের পরিমাপ এ প্রচেষ্টাকে সমর্থন করবে, যা ডলারায়নের বছরের দীর্ঘ প্রবণতাকে প্রতিফলিত করে। তিনি বলেন, প্রথমবারের মতো বাড়ির মালিকদের জন্য ০.৯৯ শতাংশ মাসিক হারে ২ মিলিয়ন তুর্কি লিরা পর্যন্ত ঋণ প্রদান করা হবে এবং ১০ বছর মেয়াদি হবে।
৩৬ মাসের মেয়াদপূর্তির সাথে ঋণ প্রদান করা হবে চুক্তিবদ্ধ কোম্পানিগুলোকে কিছু প্রকল্প সম্পূর্ণ করার জন্য যদি তারা প্রতিশ্রুতি দেয় যে, তারা এক বছরের জন্য বিক্রির মূল্য অপরিবর্তিত রাখবে।
এরদোগান বলেন, নির্মাণ কোম্পানির জন্য ঋণ প্যাকেজের লক্ষ্য আবাসনের সরবরাহ বাড়ানো, এভাবে দামের ভারসাম্য বজায় রাখা।

প্রথমবারের মতো তালিকার শীর্ষে রাশিয়ানরা : তুর্কি পরিসংখ্যান ইনস্টিটিউট বলেছে যে, বিদেশীদের কাছে বিক্রি গত মাসে বছরে ৫৮.১ শতাংশ বেড়ে ৬ হাজার ৪৪৭ ইউনিটে দাঁড়িয়েছে। রাশিয়ান নাগরিকরা এপ্রিল মাসে প্রথমবারের মতো দেশগুলোর মধ্যে তালিকার শীর্ষে উঠেছিল, তাদের ক্রয় বছরে ১৮৬.৬ শতাংশ বৃদ্ধি করে মার্চ মাসে ৫৪৭ থেকে ১ হাজার ১৫২ বাড়িতে পৌঁছেছে। এর পরে রয়েছে ইরানীরা ৯০৫ এবং ইরাকি ৭১৪।
বেশ কয়েকটি রিয়েল এস্টেট কোম্পানি বলেছে যে, ধনী রাশিয়ানরা তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাতের রিয়েল এস্টেটে অর্থ ঢালছে, মস্কোর ইউক্রেনে অভিযান এবং পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোর প্রেক্ষিতে আর্থিক অভয়ারণ্য খুঁজছে। যুদ্ধ থেকে পালিয়ে আসা অনেক ইউক্রেনীয় তুরস্কে বসবাসকারী আত্মীয়দের সাথে যোগ দিতে ভ্রমণ করে, অন্যরা ভাড়া বা সম্পত্তি কেনা বেছে নিয়েছে। তারা তাদের কেনাকাটা ত্বরান্বিত করেছে, এপ্রিল মাসে প্রায় ২৬৩টি বাড়ি ক্রয় করেছে, যা এক বছর আগের ৯২ থেকে প্রায় ১৮৬ শতাংশ বেড়েছে।

হেলমান ইয়াপির প্রেসিডেন্ট সালমান ওজগুন বলেছেন, ‘যুদ্ধের পরে শুধুমাত্র রাশিয়ানদের নয়, ইউক্রেনীয়দেরও আগ্রহ বেড়েছে’।
বছরের পর বছর ধরে রাশিয়ান এবং ইউক্রেনীয় উভয়ের জন্যই একটি প্রিয় ছুটির গন্তব্য ভূমধ্যসাগরীয় রিসোর্ট শহরকে উল্লেখ করে যে ওজগুন উল্লেখ করেছেন, ‘আমরা স্পষ্টভাবে আন্তালিয়াতে এ বৃদ্ধি দেখতে পাচ্ছি’।
তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাত রাশিয়ার হামলার সমালোচনা করলেও আঙ্কারা জাতিসংঘে যোগদান না করার বিরোধিতা করে। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা মস্কোর সাথে উভয় দেশের তুলনামূলকভাবে ভালো সম্পর্ক রয়েছে এবং এখনও সরাসরি ফ্লাইট পরিচালনা করে।

আঙ্কারা রাশিয়া এবং ইউক্রেন উভয়ের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্কের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে এবং নিজেকে একটি নিরপেক্ষ পক্ষ হিসাবে অবস্থান করেছে যা বিরোধের অবসানের জন্য মধ্যস্থতা করার চেষ্টা করছে।
আকজিরভের সেলস ম্যানেজার হাকান সাবাগ বলেছেন, ‘তুরস্ক এ মুহূর্তে রাশিয়ানদের জন্য সবচেয়ে নিরাপদ দেশ। আমরা তাদের কাছ থেকেও এটা শুনেছি’।

সাবাগ উল্লেখ করেছে, ‘আগে, তারা আন্তালিয়াতে কিনছিল এবং এখন তারা ইস্তাম্বুল এবং অন্যান্য কিছু শহরে বিনিয়োগ শুরু করেছে’। ‘আসলে, আমরা শুনেছি যে, রাশিয়ায় কাজ করছে এমন কিছু সংস্থা তাদের কর্মচারীদের জানিয়েছে যে, তারা ইস্তাম্বুল থেকে তাদের কাজ চালিয়ে যেতে পারে’, তিনি যোগ করেছেন।
কাজাখস্তান, দক্ষিণ কোরিয়া এবং চীনসহ অন্যান্য স্থানের নাগরিকদের আগ্রহ বৃদ্ধির কথা উল্লেখ করেছেন সাব্বাগ। তিনি গ্রীষ্মে রিয়েল এস্টেট সেক্টরে বৃহত্তর গতির প্রত্যাশার ওপর জোর দিয়েছিলেন, যা বিশেষ করে সউদী আরব এবং অন্যান্য উপসাগরীয় দেশগুলোর চাহিদায় চালিত হতে পারে।

তথ্য দেখায় যে, জানুয়ারি-এপ্রিল সময়ের মধ্যে বিদেশীদের কাছে বাড়ি বিক্রি ২০ হাজার ৭৯১ ইউনিটে পৌঁছেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৪৮.৯ শতাংশ বেড়েছে। বিদেশী বাড়ির বিক্রি ২০২১ সালে রেকর্ড ৫৮ হাজার ৫৭৬ ইউনিটে পৌঁছে, যা বছরে ৪৩.৫ শতাংশ বেশি। পূর্ববর্তী বার্ষিক রেকর্ডটি ২০১৯ সালের ছিল ৪৫ হাজার ৪৮৩ ইউনিট।

লিরার অবমূল্যায়ন তুর্কি রিয়েল এস্টেটকে বিদেশী ক্রেতাদের কাছে আরো আকর্ষণীয় করে তুলেছে বলে বিক্রি ত্বরান্বিত হয়েছে, কারণ কর্তৃপক্ষ ঋণ, রপ্তানি এবং বিনিয়োগ বাড়াতে কম সুদের হারের নতুন অর্থনৈতিক নীতি অনুসরণ করেছে, বলেছে যে, এটি দেশকে মুদ্রাস্ফীতি মোকাবেলায় সহায়তা করবে। এ প্রবণতাকে সমর্থন করার জন্য তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক সেপ্টেম্বর থেকে তার বেঞ্চমার্ক সুদের হার ৫০০ পয়েন্ট কমিয়ে ১৪ শতাংশ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন