শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে হামলার প্রতিবাদে প্রবীণ রুশ কূটনীতিকের পদত্যাগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২২, ৯:৫২ এএম

ইউক্রেনে রুশ হামলার প্রতিবাদে পদত্যাগ করেছেন দেশটির এক প্রবীণ রুশ কূটনীতিক। বরিস বোন্ডারেভ নামের ওই কূটনীতিক সোমবার (২৩ মে) জেনেভায় জাতিসংঘের অফিসে তার পদত্যাগপত্র হস্তান্তর করেছেন করেছেন বলে জানিয়েছে আল জাজিরা। এসময় তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘আক্রমণাত্মক যুদ্ধ’-এর কড়া সমালোচনা করে তার বিদেশী সহকর্মীদের কাছে একটি বিবৃতি পাঠিয়েছেন।
সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘে রাশিয়ার স্থায়ী মিশনে কাউন্সেলর হিসেবে কাজ করা বরিস বোন্ডারেভ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন: ‘আমি সোমবার সকালে অন্য যেকোনো দিনের মতো মিশনে গিয়েছিলাম এবং আমি আমার পদত্যাগপত্রটি পাঠিয়ে দিয়েছিলাম এবং আমি চলে এসেছি।’
জেনেভায় বেশ কয়েকটি কূটনৈতিক মিশনে প্রচারিত বিবৃতিতে তিনি ইউক্রেনের আগ্রাসনের নিন্দা করেন এবং রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়কে কটাক্ষ করেন।
বিবৃতিতে বরিস বোন্ডারেভ রুশ আগ্রাসনের তীব্র নিন্দা করে বলেন, ‘আমার কূটনৈতিক ক্যারিয়ারের বিশ বছর ধরে আমি আমাদের পররাষ্ট্র নীতির বিভিন্ন মোড় দেখেছি, কিন্তু এই বছরের ২৪ ফেব্রুয়ারির মতো আমি আমার দেশের জন্য এতটা লজ্জিত কখনই ছিলাম না’
অন্যদিকে আগ্রাসানের প্রতিবাদ জানিয়ে রাজনৈতিক কারণে কোনো কূটনীতিকের চাকরি ছাড়ার এই ঘটনা বেশ বিরল বলেই জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক চলা রাশিয়ার সর্বাত্মক এই হামলা গড়িয়েছে চতুর্থ মাসে।
ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কথা উল্লেখ করে বরিস বোন্ডারেভ বলেন, ‘আমি কয়েক বছর আগেই এ (পদত্যাগের) বিষয়ে চিন্তা করতে শুরু করেছিলাম। কিন্তু ইউক্রেনে রুশ এই আগ্রাসনের কারণে সৃষ্ট বিপর্যয়ের মাত্রা আমাকে এটি করতে প্ররোচিত করেছে।’
তিনি আরও বলেন, তিনি বেশ কয়েকবার দূতাবাসের সিনিয়র স্টাফদের কাছে হামলার বিষয়ে তার উদ্বেগ প্রকাশ করেছেন। তার দাবি, কিন্তু কোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে আমাকে আমার মুখ বন্ধ রাখতে বলা হয়েছিল।
এর আগে বোন্ডারেভ লিংকডইনে তার বিদায়ের ঘোষণা দেন। সেখানে তিনি বলেন, ‘আমি একজন কূটনীতিক হওয়ার জন্য পড়াশোনা করেছি এবং বিশ বছর ধরে একজন কূটনীতিক হিসেবেই কাজ করেছি। (রাশিয়ার পররাষ্ট্র) মন্ত্রণালয় আমার বাড়ি এবং পরিবার হয়ে উঠেছে। কিন্তু আমি আর এই রক্তাক্ত, বুদ্ধিহীন এবং একেবারে অপ্রয়োজনীয় আগ্রাসনের অংশীদার হতে পারছি না।’
অবশ্য বরিস বোন্ডারেভের পদত্যাগের বিষয়ে জাতিসংঘে রাশিয়ার স্থায়ী মিশন থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps