শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না রাশিয়া : রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ১০:১৯ এএম

যুক্তরাজ্যে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বলেছেন, তার দেশ ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে কৌশলগত (ট্যাকটিক্যাল) পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে বলে তিনি মনে করেন না। রোববার সকালে প্রচারিত বিবিসির ‘সানডে মর্নিং’ অনুষ্ঠানে রুশ রাষ্ট্রদূত আন্দ্রেই কেলিন এ কথা বলেন।
রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, রাশিয়ার সামরিক নিয়ম অনুযায়ী, এ ধরনের সংঘাতে পরমাণু ব্যবহার করা হবে না। তিনি বলেন, পরমাণু অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে রাশিয়ার বিধান অত্যন্ত কঠোর। প্রধানত রাষ্ট্রের অস্তিত্ব হুমকির মুখে পড়লেই কেবল এসব প্রয়োগ করা হবে।
রাষ্ট্রদূত কেলিন বলেন, (ইউক্রেনে) বর্তমান অভিযানের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।
গত ফেব্রুয়ারির শেষনাগাদ ইউক্রেন আক্রমণের পরপরই ভ্লাদিমির পুতিন তার দেশের পারমাণবিক অস্ত্র ব্যবস্থাপনাকে উচ্চ সতর্কতায় রেখেছিলেন। তখন এটি বিশ্বজুড়ে একটি সতর্কতা হিসাবে বিবেচিত হয়েছিল।
কৌশলগত (ট্যাকটিক্যাল) পারমাণবিক অস্ত্র হচ্ছে সেগুলোই যা তুলনামূলকভাবে স্বল্প দূরত্বে ব্যবহার করা যেতে পারে। অন্যদিকে স্ট্র্যাটেজিক পারমাণবিক অস্ত্র অনেক বেশি দূরত্বে আঘাত হানতে পারে এবং তা সর্বাত্মক পারমাণবিক যুদ্ধের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে।
তবে ট্যাকটিক্যাল অস্ত্র বলতে যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত অন্য অনেক ছোট বোমা এবং ক্ষেপণাস্ত্রকেও বোঝানো হয়। রাশিয়ার প্রায় ২ হাজার ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র রয়েছে বলে ধারণা করা হয়। সূত্র: বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps