মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের যুদ্ধ কয়েক বছর স্থায়ী হতে পারে, হুঁশিয়ারি ন্যাটোর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ৫:৫৩ পিএম

ইউক্রেনের যুদ্ধ বছরের পর বছর স্থায়ী হতে পারে বলে রোববার ন্যাটো প্রধান আশঙ্কা প্রকাশ করেছেন। রাশিয়ান বাহিনী দেশটির পূর্ব অঞ্চলে দ্রুত অগ্রসর হওয়ায় তিনি ইউক্রেনের মিত্রদের কাছ থেকে অবিচল সমর্থনের আহ্বান জানিয়েছেন।

ন্যাটোর সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গ বলেছেন যে, ইউক্রেনের সেনাদের অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করা হলে তা রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে পূর্ব অঞ্চল ডনবাসকে মুক্ত করার সুযোগ বাড়িয়ে দেবে, জার্মানির বিল্ড অ্যাম সোনট্যাগ সংবাদপত্র জানিয়েছে।

রাশিয়ান বাহিনী সাম্প্রতিক সপ্তাহগুলিতে ডোনবাসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করার প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করেছে, যার কিছু অংশ ইতিমধ্যেই ২৪ ফেব্রুয়ারি আক্রমণের আগে রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে ছিল। স্টলটেনবার্গ বলেছেন, ‘আমাদের অবশ্যই প্রস্তুত থাকতে হবে যে, এর জন্য কয়েক বছর সময় লাগতে পারে। আমাদের ইউক্রেনকে সমর্থন করা ছেড়ে দেয়া উচিত নয়।’ তিনি বলেন, ‘যদিও খরচ বেশি হয়, শুধুমাত্র সামরিক সহায়তার জন্য নয়, জ্বালানি ও খাদ্যের দাম বৃদ্ধির কারণেও।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, যিনি শুক্রবার ইউক্রেনীয় বাহিনীর জন্য প্রশিক্ষণের প্রস্তাব নিয়ে কিয়েভ সফর করেছিলেন, শনিবারও বলেছিলেন যে, এটি গুরুত্বপূর্ণ যে ব্রিটেন দীর্ঘ যাত্রার জন্য সহায়তা প্রদান করে। তিনি যুদ্ধের সাথে সাথে ‘ইউক্রেন ক্লান্তি’ এর ঝুঁকির বিষয়ে সতর্ক করেন।

লন্ডনের সানডে টাইমসের একটি মতামতের অংশে, জনসন বলেছিলেন যে, এর অর্থ নিশ্চিত করা যে ‘ইউক্রেন আক্রমণকারীর চেয়ে আরও দ্রুত অস্ত্র, সরঞ্জাম, গোলাবারুদ এবং প্রশিক্ষণ গ্রহণ করতে পারে’। ‘সবকিছু নির্ভর করবে ইউক্রেন তার মাটি রক্ষা করার ক্ষমতা রাশিয়ার আক্রমণের ক্ষমতা পুনর্নবীকরণ করার চেয়ে দ্রুত শক্তিশালী করতে পারে কিনা,’ তিনি লিখেছেন।

ওয়াশিংটন-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক, ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার-এর বিশ্লেষকরা একটি নোটে লিখেছেন যে, ‘রাশিয়ান বাহিনী সম্ভবত আগামী সপ্তাহগুলোতে সিভিয়েরোডোনেৎস্ক দখল করতে সক্ষম হবে।’ রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস বলেছে যে, অনেক ইউক্রেনীয় যোদ্ধা মেটোলকাইনে আত্মসমর্পণ করেছে, রাশিয়ান সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের জন্য কাজ করা একটি সূত্রের বরাত দিয়ে।

রাশিয়া বলেছে যে তারা তার প্রতিবেশীকে নিরস্ত্র করতে এবং বিপজ্জনক জাতীয়তাবাদীদের হাত থেকে রাশিয়ান ভাষাভাষীদের রক্ষা করতে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে। কিয়েভ এবং তার মিত্ররা এটিকে আগ্রাসনের যুদ্ধের ভিত্তিহীন অজুহাত হিসাবে প্রত্যাখ্যান করেছে। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohmmed Dolilur ১৯ জুন, ২০২২, ৬:০২ পিএম says : 0
রাশিয়া যদি রাশিয়াকে শক্তি শালি এবং রাশিয়ার মানসম্মান রাখতে চায়,পূরে ইউক্রেন দখল করতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন