শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্ব অর্থনীতি নিয়ে রাজনীতিকরণ ঠিক না: শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ৮:০১ পিএম

বুধবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বাস্তবতা বার বার প্রমাণ করেছে যে, বিশ্ব অর্থনীতিকে রাজনীতিকরণ, অস্ত্রায়ন এবং আন্তর্জাতিক অর্থ ও মুদ্রা ব্যবস্থায় নেতৃত্বের সুযোগে ইচ্ছামতো শাস্তি ও নিষেধাজ্ঞা আরোপের কাজে ব্যবহার করা ঠিক না। এতে শুধু বিশ্বের বিভিন্ন দেশের জনগণের ক্ষতি হয়।

জিনপিং জানান, দু’দিন পর চীন বিশ্বব্যাপী উন্নয়ন পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য ‘বৈশ্বিক উন্নয়নে উচ্চ-স্তরের সংলাপ’ আয়োজন করবে। ‘আমাদের অবশ্যই জনগণের হৃদয়ের দাবি ও বৈশ্বিক স্বার্থ মেনে চলতে হবে; যাতে বৈশ্বিক উন্নয়নকে নতুন যুগে এগিয়ে নেয়া যায় এবং সব দেশের জনকল্যাণ সৃষ্টি করা যায়।’

বুধবার সন্ধ্যায় চীনের প্রেসিডেন্ট জিনপিং ভিডিও লিঙ্কের মাধ্যমে ব্রিক্স দেশগুলোর শিল্প-বাণিজ্য ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। তিনি ‘যুগের উন্নয়নের হাত ধরে উজ্জ্বল ভবিষ্যত সৃষ্টি করা’ শীর্ষক বক্তৃতা দিয়েছেন।

তিনি বলেছেন, ব্রিক্স সহযোগিতা ব্যবস্থা হলো নতুন বাজার-রাষ্ট্র এবং উন্নয়নশীল দেশের সহযোগিতার গুরুত্বপূর্ণ মঞ্চ। শিল্প ও বাণিজ্য মহল হলো ব্রিক্স সহযোগিতা জোরদারের প্রধান শক্তি। তিনি আশা করেন, শিল্পপতিরা উন্নয়ন জোরদারকারী, উদ্ভাবনের নেতৃত্ব দানকারী এবং উন্নয়ন বাস্তবায়নকারী হবেন। সূত্র: সিআরআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন