বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খাদ্যশস্য ও জ্বালানিসম্পদ নিয়ে রাজনীতি করা উচিত নয়: শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ৫:৩৯ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, খাদ্যশস্য ও জ্বালানিসম্পদ নিয়ে রাজনীতি করা উচিত নয়। এ ধরনের তত্পরতার বিরোধিতা করতে হবে। তিনি আজ (মঙ্গলবার) ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত জি-টোয়েন্টির সপ্তদশ শীর্ষসম্মেলনের প্রথম পর্যায়ের অধিবেশনে এ কথা বলেন।

 

জিনপিং বলেন, খাদ্যশস্য ও জ্বালানিসম্পদের নিরাপত্তা বৈশ্বিক উন্নয়নের জন্য সবচেয়ে জরুরি বিষয়। বর্তমানে বিশ্বজুড়ে খাদ্যশস্য ও জ্বালানির সংকট সৃষ্টির মূল কারণ সরবরাহ-চেইনে সমস্যা। এ সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট পক্ষগুলোর উচিত জাতিসংঘসহ বিভিন্ন বহুপক্ষীয় আন্তর্জাতিক সংস্থার সমন্বয়ে বাজার তত্ত্বাবধানবিষয়ক সহযোগিতা জোরদার করা।

তিনি বলেছেন, একটি আধুনিক চীন অবশ্যই বিশ্বের জন্য সুযোগ। চীনা কমিউনিস্ট পার্টির বিংশ জাতীয় কংগ্রেস আগামী পাঁচ বছরের জন্য পার্টি ও দেশের উন্নয়নের লক্ষ্য নির্ধারণ করেছে এবং তা অর্জনের জন্য প্রয়োজনীয় নীতিমালাও প্রণয়ন করেছে।

তিনি আরও বলেন, চীন অটলভাবে শান্তিপূর্ণ উন্নয়নের পথ অনুসরণ করে যাবে, অবিচলভাবে সংস্কারকে গভীরতর করবে, উন্মুক্তকরণকে প্রসারিত করবে, এবং আধুনিকায়নের মাধ্যমে চীনা জাতির মহান পুনরুত্থানের স্বপ্ন বাস্তবায়ন করবে। সূত্র: সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন