মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

ধর্ম দর্শন

ওলিদের আল্লাহপ্রেম

মুন্সি আব্দুল কাদির | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২২, ১২:০৪ এএম

যার ইমান ইয়াকিন যত মজবুত আল্লাহর ভালবাসা তার তত গাড় নিঁখুত। আল্লাহর চাওয়া তার চাওয়া হয়ে যায়। আল্লাহকে পাওয়াই তার জীবনের একমাত্র লক্ষ্য হয়ে যায়। তার কাজ, তার ঘুম, তার আহার, তার চলাফেরা সব মহান রবের জন্য, সে তখন কোরআনের ভাষায় বলে, ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাবিবল আলামীন, নিশ্চয় আমার সালাত, আমার কুরবানী আমার জীবন আমার মরণ সব কিছু মহান আল্লাহকে নিবেদিত। আল্লাহর প্রিয়দের জীবন আমাদের চলার আলোকবর্তিকা। তাদের জীবনী আমাদের চলার পথকে সহজ সাবলীল করে দেয়।

হযরত সালামা ইবনে দিনার (আবু হাযেম) রাহঃ মদিনায়। খলিফা হিশাম ইবনে আব্দুল মালিক মদিনায় এলেন। সালামা ইবনে দিনার রাহঃ কে বললেন, শায়খ আমাকে নসিহত করুন। সালামা রাহঃ বললেন, আল্লাহকে ভয় করুন। দুনিয়া বিমুখ হয়ে যান। কারণ দুনিয়ার হালালের জন্য রয়েছে হিসাব আর হারামের জন্য রয়েছে কঠিন আযাব।

এক বাদশাহ তাকে বলল, আপনার কোন প্রয়োজন থাকলে আমাকে বলুন, সালামা রাহঃ বললেন, দূর হও। তোমার কাছে আসার আগেই আমার প্রয়োজন আমার মালিককে বলেছি। তিনি যা দিয়েছেন, তার জন্য শুকরিয়া আদায় করছি। আর যা দেননি তাতে আমি সন্তুষ্ট আছি।

এক ব্যক্তি সালামা রাহঃ প্রশ্ন করল, আপনার সম্পদ কী? তিনি জবাবে বললেন, আল্লাহর উপর ভরসা আমার সম্পদ। আর মানুষের স¤পদের প্রতি নির্মোহতা। তিনি মানুষকে উপদেশ দিতেন, যে সকল কাজের কারণে মৃত্যুকে ভয় পাও এই কাজগুলো ছেড়ে দাও, তখন মৃত্যুকে তুমি আর ভয় পাবে না। তিনি আরোও উপদেশ দিতেন, পাপাচার বেড়ে গেলে যদি নেয়ামত বেড়ে যায়, তবে মনে করো ঘুড়ির রশিতে টান দেওয়ার সময় ঘনিয়ে এসেছে।

খলিফা সুলাইমান ইবনে আব্দুল মালিকের সময়। খলিফা হজ্জে এলেন, মদিনা মনাওয়ারা জেয়ারতে এলেন, তার আসাতে গন্যমান্য ব্যক্তিগন তার সাক্ষাতে ছুটে গেল। খলিফা জানতে চাইলেন, মদিনায় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাহি ওয়াসাল্লামের সাহাবীগনের সান্যিধ্য প্রাপ্ত কেউ আছে কি না। তাকে জানানো হলো একজন আছেন, তিনি হলেন সালামা ইবনে দিনার (আবু হাযেম) রাহঃ। খলিফা তার খেদমতে দূত প্রেরণ করলেন, তার সাক্ষাত লাভের আকাংখা পেশ করলেন, আবু হাযেম রাহঃ তাশরীফ আনলেন, তখন দু জনের মাঝে কথা হচ্ছে।

খলিফা বললেন, এ কেমন অসৌজন্যমূলক কাজ? আবু হাযেম রাহঃ বললেন, আপনি আমার মধ্য এমন কী দেখলেন যা অসৌজন্যমূলক? খলিফা বললেন, আমি মদিনায় আসাতে সকল গন্যমান্য ব্যক্তিবর্গ আমার সাক্ষাতে এসেছেন, কিন্তু আপনি আসলেন না। আবু হাযেম রাহঃ জবাবে বলেন, হে আমিরুল মুমিনিন, যা অবাস্তব এমন কথা বলা থেকে আমি আপনাকে আল্লাহর আশ্রয় সমর্পন করছি। আসল কথা হল, ইতিপূর্বে আপনি আমাকে জানতেন না, আর আমিও আপনাকে কোন দিন দেখি নি। এমতাবস্থায় আপনার সাথে সাক্ষাতের কথা অবান্তর। এটা অসৌজন্যমূলক কিভাবে হলো? আবু হাযেম রাহঃ এর কাছ থেকে এমন উত্তর পেয়ে খলিফা উপস্থিত সকলের দিকে তাকালেন। তখন ইমাম জুহরী রাহঃ বললেন, আবু হাজেম তো যথার্থই বলেছেন। তখন খলিফা অন্যদিকে কথা ঘুরিয়ে দেন।

খলিফা বলেন হে আবু হাযেম রাহঃ আমি কেন মৃত্যুকে ভয় করি? জবাবে আবু হাযেম রাহঃ বলেন, আপনি দুনিয়াকে আবাদ করছেন, আর আখিরাতকে বরবাদ করেছেন। আবাদকে ছেড়ে বরবাদের প্রতি মনে টান না থাকাই স্বাভাবিক।

খলিফা আবার প্রশ্ন করলেন, হে শায়খ, পরকালে মহান মালিকের দরবাবে কিভাবে হাজির হতে হবে? আবু হাযেম রাহঃ জবাবে বলেন, কোন মুসাফির দীর্ঘ সফরের পর ফিরে আসলে প্রিয়জনদের সাথে যেভাবে মিলিত হওয়ার তাগাদা অনুভব করে, নেককার লোকেরা এরচেয়েও আরো অধিক আনন্দের সাথে আল্লাহর দরবারে হাজির হবে। অন্যদিকে কোন পলাতক গোলামকে যেভাবে গ্রেফতার করে মালিকের সামনে হাজির করা হয়। ঠিক তেমনি পাপিদেরকে গ্রেফতার করে আল্লাহর দরবারে হাজির করা হবে। এ কথা শোনা মাত্র খলিকা কান্না করতে লাগলেন, আর বলতে লাগলেন, হায় আমি যদি জানতে পারতাম, মহান রব আমার জন্য পরকালে কী ব্যবস্থা রেখেছেন? এর জবাবে আবু হাযেম রাহঃ বলেন, আপনার কাজগুলোকে কোরআনের কষ্টি পাথরে বিচার করুন। তাহলে মহান রব আপনার জন্য কী ব্যবস্থা রেখেছেন, তা জানতে পারবেন। তখন তিনি কোরআনুল কারীমের আয়াত পাঠ করেন, ইন্নাল আবরারা লাফি নাঈম ওয়া ইন্নাল ফুজজারা লাফি জাহিম। অর্থ- নিশ্চই নেককারগন জান্নাতে সুখ সম্পদে বসবাস করবে আর বদকার লোকেরা দোযখে বসবাস করবে। তখন খলিফা বললেন, আল্লাহ তায়ালার নেয়ামত রহমত তো অসীম তা বদকার ও নাফরমানদেরও বেষ্টন করে আছে। জবাবে আবু হাযেম রাহঃ বলেন, ইন্না রাহমাতাল্লাহি কারিবুম মিনাল মুহসিনিন। নিশ্চই আল্লাহ তায়ালার রহমত নেককার লোকদের অতি নিকটবর্তী।
খলিফা প্রশ্ন করলেন, আল্লাহ পাকের বান্দাদের মধ্যে সবচেয়ে বেশি মর্যাদার অধিকারী কে? আবু হাযেম রাহঃ জবাব দেন যে বান্দার মধ্যে পরিপূর্ণ শালীনতা, মানবতাবোধ আছে, যে কঠিন জ্ঞানের অধিকারী ও প্রকৃত বিবেকবান। (চলবে)

লেখক : শিক্ষাবিদ, গবষেক।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন