শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

পদ্মা সেতু হবে দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতির চালিকাশক্তি

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১২:০০ এএম

স্বপ্নের পদ্মা সেতু দেশের দক্ষিণাঞ্চলের কৃষি, মৎস্য এবং পোল্ট্রি পণ্য রাজধানীসহ দেশের পূর্ব ও পূর্বÑউত্তারঞ্চলে পরিবহন সহজ করবে। যা দক্ষিণাঞ্চলের কৃষি অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন কৃষিবিদরা। বহুদিন ধরে তরমুজ, পেয়ারা, আমড়া, ইলিশসহ বিভিন্ন পোল্ট্রি পণ্য পদ্মা পাড়ে ফেরির অপেক্ষায় দিনের পর দিন পরে থেকে গুণগত মান নষ্ট হয়ে কৃষক ও ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। দক্ষিণাঞ্চল থেকে ঢাকা ছাড়াও সিলেট ও কুমিল্লা অঞ্চলে চাল, ইলিশ, তরমুজ, আমড়া, পেয়ারাসহ বিভিন্ন ধরনের কৃষিপণ্যের চালান যাচ্ছে সড়কপথে। কিন্তু এতদিন পদ্মার পশ্চিম তীরে কাঠালবাড়ী ও দৌলতদিয়াতে এসব কৃষিপণ্যবাহী ট্রাকে দিনের পর দিনের অপেক্ষার পালা শেষ হচ্ছে আগামীকাল রোববার সকালে।

আজ পদ্মা সেতু উদ্বোধনের পর আগামীকাল সকালে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। ফলে দক্ষিণাঞ্চলের ৬টি জেলাসহ দক্ষিণÑপশ্চিমাঞ্চলের ২১টি জেলা রাজধানীসহ সারা দেশের সাথেই ফেরিবিহীন সড়কপথে সংযুক্ত হচ্ছে। অবসান হচ্ছে পদ্মায় ফেরি পারাপারের প্রায় ৬০ বছরের বিড়ম্বনার।

চাল উৎপাদনে বরিশাল কৃষি অঞ্চলে উদ্বৃত্ত প্রায় সাড়ে ৭ লাখ টন। এছাড়াও প্রায় ৫ লাখ টন বিভিন্ন ধরনের ডাল এবং ২৫ হাজার টন গম উৎপাদন হচ্ছে বরিশাল কৃষি অঞ্চলে। গত রবি মৌসুমে ২০ লাখ টন তরমুজ উৎপাদন হয়েছে এ অঞ্চলে। সারা দেশে উৎপাদিত পেয়ারা ও আমড়ার সিংহভাগেইর যোগানদার দক্ষিণাঞ্চল। গত অর্থবছরে দেশে আহরিত ইলিশের ৭০ ভাগেরই যোগানদার দক্ষিণাঞ্চল। এমনকি দক্ষিণাঞ্চল ইতোমধ্যে মৎস্য উৎপাদনে ৩ লাখ টন উদ্বৃত্ত এলাকায় পরিনত হয়েছে। গত এক যুগে এ অঞ্চলে সার্বিকভাবে মাছের উৎপাদন বেড়েছে প্রায় ৭০ ভাগ। নানা প্রকৃতিক দুর্যোগের মধ্যেও দক্ষিণাঞ্চলের মৎস্যখাত এগিয়ে যাচ্ছে।

নানা প্রতিবন্ধকতা ও প্রকৃতিক দুর্যোগের মধ্যেও দক্ষিণাঞ্চলের পোল্ট্রি শিল্প এখনো মাথা উঁচু করে আছে। শুধু দক্ষিণাঞ্চলের প্রায় ১ কোটি মানুষের চাহিদার যোগান নয়, রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় দক্ষিণাঞ্চল থেকে ডিমসহ হাঁস-মুরগির সরবারহ যাচ্ছে। কিন্তু এতদিন অন্যসব পণ্যের মত পোল্ট্রি পণ্য পরিবহনেও বড় বাঁধা ছিল পদ্মা পারি দেয়া।

বরিশাল বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিএম কলেজের একাধিক শিক্ষক শীঘ্রই পদ্মা সেতু দক্ষিনাঞ্চলের কৃষি অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন