সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বৈশ্বিক খাদ্য সংকটের জন্য পশ্চিমারা দায়ী : পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ৯:৪০ এএম

বৈশ্বিক খাদ্য সংকটের জন্য পশ্চিমাদের দায়ী করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার তিনি বলেছেন, ইউক্রেনে চালানো রুশ সামরিক পদক্ষেপের কারণে বৈশ্বিক খাদ্য সংকটের সূচনা হয়নি। মূলত, রাশিয়ান খাদ্যশস্য রফতানি ব্যাহত করেছে পশ্চিমারা। এ কারণেই বিশ্বজুড়ে খাদ্য সংকটের সৃষ্টি হয়েছে।

চীন, ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাসহ ১৭ দেশের নেতাদের একতাবদ্ধ করার সংগঠন ‘ব্রিকস প্লাস’-এর ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে ভাষণ দেওয়ার সময় পুতিন বলেন, ‘খাদ্যশস্যের বাজারকে ঘৃণ্য উপায়ে ভারসাম্যহীন করা হচ্ছে।’

এ সময় রুশ প্রেসিডেন্ট পশ্চিমা দেশগুলোকে অভিযুক্ত করেছেন। তার মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের কারণে রাশিয়া ও বেলারুশ থেকে সার সরবরাহের ওপর বিধিনিষেধের এসেছে। এছাড়া মস্কোর জন্য শস্য রফতানি করা কঠিন করে দিয়ে বৈশ্বিক কৃষি উৎপাদনকে অস্থিতিশীল করেছে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো। এ কারণেই বিশ্বজুড়ে খাদ্য সংকট দেখা দিয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘খাদ্যশস্যের মতো কৃষিপণ্যের ক্রমবর্ধমান মূল্য সবচেয়ে কঠিন পরিস্থিতির সৃষ্টি করেছে উন্নয়নশীল দেশগুলোতে। উন্নয়নশীল দেশের বাজারগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ, এখানকার বেশিরভাগ জনসংখ্যার বেঁচে থাকার জন্য রুটি এবং আটা একটি প্রয়োজনীয় পণ্য।

রাশিয়ার সামরিক পদক্ষেপের শুরু থেকে ইউক্রেনের বন্দরে আটকে থাকা খাদ্যশস্যের বিষয়ে পশ্চিমাদের অতি উদ্বেগকে পুতিন প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছেন, ‘শুধুমাত্র ইউক্রেনীয় শষ্য দিয়ে বিশ্ব খাদ্য সংকটের সমাধান হবে না। কারণ, রুশ খাদ্যশস্য ছাড়া বাজারগুলোতে পণ্য সংকট দূর হবে না। এ কারণে রাশিয়াও খাদ্যশস্য সরবরাহের বিষয়ে তার সমস্ত চুক্তিগত বাধ্যবাধকতা পূরণ করতে প্রস্তুত।’ এটা সততার সাথে করা হবে বলেও জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

সূত্র : আল-জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন