মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুয়ান্তানামোয় বন্দি দুই আফগানের একজনের মুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২২, ১:২৭ পিএম

কিউবার গুয়ান্তানামো বে’তে অবস্থিত যুক্তরাষ্ট্রের কারাগারে আটক থাকা অবশিষ্ট দুই আফগানের মধ্যে একজনকে মুক্তি দেওয়া হয়েছে। শুক্রবার এ ঘোষণা দেয় আফগানিস্তানের তালিবান সরকার।

আসাদুল্লাহ হারুন নামের ওই আফগান কুখ্যাত এ কারাগারে ১৫ বছর আটক ছিলেন। তিনি আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগারহার প্রদেশের বাসিন্দা।
তালিবানের বরাত দিয়ে ভয়েস অব আমেরিকা বলছেন, হারুনের মুক্তি তালিবান ও ওয়াশিংটনের মধ্যে হওয়া ‘সরাসরি ও ইতিবাচক যোগাযোগের’ ফলাফল।
৩৯ বছর বয়সী মুক্তিপ্রাপ্ত এই বন্দিকে কাতারের রাজধানী দোহায় তালিবান কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। সেখানে রয়েছে তালিবানের রাজনৈতিক দপ্তর।
দোহায় তালিবান দপ্তরের প্রধান ও জাতিসংঘে তালিবানের স্থায়ী প্রতিনিধি সুহেইল শাহীনের মতে, এটি একটি ইতিবাচক পদক্ষেপ।
তিনি বলেন, ‘আমি যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাই যাতে তারা গুয়ান্তানামো কারাগারে আটক সর্বশেষ আফগান বন্দিকে মুক্তি দেয়। সেই সঙ্গে সেখানে শুধুমাত্র সন্দেহের কারণে আটক রাখা অন্যান্যদেরও যাতে মুক্তি দেওয়া হয়।’
আটক থাকা অন্য আফগান বন্দি হলেন মুহাম্মাদ রাহিম। আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে তিনি অভিযুক্ত।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার জানায়, হারুনকে আটক রাখার আর কোন আইনি অধিকার নেই পেন্টাগনের, যুক্তরাষ্ট্রের এক আদালত এমন রায় দেওয়ার পর তাকে মুক্তি দেওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD. SHOWQOT HOSSAIN ২৫ জুন, ২০২২, ৯:২৫ পিএম says : 0
ভাষা ঠিক মত প্রয়োগ করুন! জালিমের ‌‌‌‌‌ক্ষেত্রে মহামান্য আর মাজলূমের ক্ষেত্রে কুখ্যাত ? পশ্চিমাদের দালালি ছাড়েন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন