শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমাদের এড়িয়ে রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৫:১৫ পিএম

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি তার রুশ সমকক্ষ ভ্লাদিমির পুতিনের সাথে এক বৈঠকে বলেছেন যে, তিনি মস্কোর সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ করতে চান এবং এটিকে পশ্চিমা আর্থিক বিনিময় ব্যবস্থা থেকে স্বাধীন করতে চান।

২৯ জুন তুর্কমেনিস্তানে ক্যাস্পিয়ান সাগরের উপকূলীয় রাজ্যগুলির ষষ্ঠ শীর্ষ সম্মেলনের ফাঁকে রাইসি - যিনি পুতিনের সাথে সাক্ষাৎ করেছিলেন - যোগ করেছেন যে, একটি স্বাধীন আর্থিক ব্যবস্থা ‘কোনও দেশের পক্ষে তার উপর প্রভাব বা চাপ প্রয়োগ করা অসম্ভব।’ ইরান তার পরমাণু কর্মসূচি নিয়ে কয়েক বছর ধরে পশ্চিমা ও মার্কিন যুক্তরাষ্ট্রের তীব্র অর্থনৈতিক চাপের মধ্যে রয়েছে। ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযানের কারণে রাশিয়াও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কবলে পড়েছে।

রাইসি ঘোষণা করেছেন যে, সাম্প্রতিক মাসগুলিতে দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি পেয়েছে এবং বলেছেন যে ইরান ‘কৌশলগত সম্পর্কের’ কাঠামোর মধ্যে রাশিয়ার সাথে জড়িত থাকার চেষ্টা করছে। বৈঠকে পুতিন মস্কো ও তেহরানের মধ্যে নিরাপত্তা সহযোগিতার ওপর জোর দেন। পুতিন বলেন, সিরিয়ার সঙ্কটপূর্ণ এলাকাসহ রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়ে আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।

রাশিয়া ও ইরানের মধ্যে দৃঢ় সম্পর্ক রয়েছে এবং তারা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের দশকব্যাপী গৃহযুদ্ধে প্রধান মিত্র। মস্কো ইরান এবং পাঁচটি বিশ্বশক্তির মধ্যে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে অন্যতম স্বাক্ষরকারী, যার অধীনে তেহরানকে তার পারমাণবিক কর্মসূচি বন্ধের বিনিময়ে নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা বলা হয়েছিল। সূত্র: রেডিও ফ্রি ইউরোপ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন