শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অভ্যন্তরীণ ফাটল গভীরতর করবে মার্কিন বিচার ধারা

দ্য ইকোনোমিস্ট | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০৬ এএম

গত শুক্রবার মার্কিনিদের জীবনধারায় নাটকীয় পরিবর্তন ঘটে, যখন দেশটির সুপ্রিম কোর্ট রো বনাম ওয়েড বলে অভিহিত অর্ধ শতাব্দী পুরোনো গর্ভপাতের নাগরিক অধিকার বাতিল ঘোষণা করে। বেশিরভাগ আমেরিকানরা গর্ভপাতের অধিকারকে সমর্থন করলেও রক্ষণশীলদের একটি নিবেদিত অংশ এটিকে ভেঙে ফেলার জন্য কয়েক দশক ধরে কাজ করেছে, যা রাষ্ট্র ও সমাজের ফাটলগুলোকে আরও গভীর করে তুলবে।

এই রায়টি তার বর্তমান মেয়াদের আদালতের সিদ্ধান্তগুলির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য, তবে গর্ভপাতই একমাত্র ক্ষেত্র নয় যেখানে এটি মাত্রা ছাড়িয়ে গেছে। মার্কিন বিচারপতিরা বন্দুক আইন শিথিল করেছেন এবং গির্জা ও রাষ্ট্রের সংবিধানিক বিচ্ছিন্নতাকে হ্রাস করেছেন। তারা চূড়ান্ত বড় রায়ের মাধ্যমে বিদ্যুৎ কেন্দ্র থেকে নির্গমন নিয়ন্ত্রণ করার জন্য পরিবেশ সুরক্ষা সংস্থার ক্ষমতা সীমিত করতে চলেছেন, যা ২০৩০ সালের মধ্যে জলবায়ু-পরিবর্তনকারী কার্বন-ডাই-অক্সাইড নির্গমনকে অর্ধেক করার বাইডেন প্রশাসনের লক্ষ্যকে ক্ষতিগ্রস্ত করবে। এবং যদিও যুক্তরাষ্ট্র সমকামী বিবাহ নিষিদ্ধ করার বিষয়ে এখোনো কোনো পদক্ষেপ নেয়নি এবং অনেক ভোটার এই ধরনের যেকোন প্রচেষ্টাকে প্রতিহত করবে। তবে, বর্তমান পরিস্থিতিতে এই অধিকারটিকেও আর তেমন সুরক্ষিত দেখাচ্ছে না।

প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বলেছেন যে, তিনি সিনেট ফিলিবাস্টার রুল স্থগিত করে গর্ভপাতের সাংবিধানিক অধিকারকে পুনরুদ্ধার করবেন। বর্তমান মার্কিন সিনেটের নিয়ম অনুসারে সংখ্যাগরিষ্ঠ দলকে একটি বিলের অগ্রগতি রোধ করার জন্য ৬০ ভোট সংগ্রহ করতে হবে, এটি একটি প্রক্রিয়াগত পদক্ষেপ, যা ফিলিবাস্টার নামে পরিচিত। কিন্তু ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের মধ্যে সিনেট ৫০-৫০ বিভক্ত হওয়ার কারণে গর্ভপাত বিরোধী আইনের অনুমোদন ঘটতে পারে। কারণ এই জাতীয় পদক্ষেপের সমর্থনের অভাব রয়েছে

এদিকে, সম্প্রতি ওয়শিংটন ভিত্তিক গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান গ্যালাপ এর জরিপ অনুসারে মাত্র ২৫ শতাংশ আমেরিকানের আদালতের প্রতি আস্থা রয়েছে, যা সর্বকালের সর্বনিম্ন। এর অর্থ হ’ল, রক্ষণশীলদের প্রতি ভোটারদের জবাব হবে এই যে, এই উন্মত্ততার জন্য চড়া মূল্য দিতে হতে পারে। এবং আইনগুলিকে প্রভাবিত করার জন্য রাষ্ট্র দ্বারা রাষ্ট্র যা গর্ভপাতের মতো বিতর্কিত বিষয়ে আমেরিকানরা আসলে কী চায়। ভোটারদের পর্যাপ্ত চাপের কারণে, এমনকি কংগ্রেসও শেষ পর্যন্ত নিজেকে সক্রিয় করে তুলতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Mohammad Al Hossaini ২ জুলাই, ২০২২, ৭:৩৪ এএম says : 0
They will be ruined inwardly.
Total Reply(0)
Shohidul Islam ২ জুলাই, ২০২২, ৭:৩৪ এএম says : 0
সহমত
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন