শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটো সদস্যভুক্তি মানতে ৭৩ ‘সন্ত্রাসীকে ফেরত চায় তুরস্ক

প্রত্যাখ্যান সুইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম | আপডেট : ১০:৫২ এএম, ৩ জুলাই, ২০২২

তুরস্ক স্টকহোমের যোগদানের আশা নস্যাতের হুমকি দেওয়ার পর শুক্রবার সুইডেন সতর্ক করে দিয়েছে যে, তারা ন্যাটো সদস্যপদ নিশ্চিত করতে আর ছাড় দেবে না। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, পশ্চিমা সামরিক জোটে তুরস্কের যোগদানের অনুমতি নিশ্চিত করতে সুইডেনকে অবশ্যই ৭৩ জন অভিযুক্ত সন্ত্রাসীকে হস্তান্তর করতে হবে।

নতুন দাবি স্টকহোমের সদস্যপদ প্রাপ্তির প্রচেষ্টাকে বাতিল করতে পারে এমন আশঙ্কার মধ্যে সুইডেনের বিচারমন্ত্রী বলেছেন, প্রত্যর্পণ স্বাধীন আদালতের মাধ্যমে হয়, তার দেশের রাজনীতিবিদতের মাধ্যমে নয়। মরগান জোহানসন বলেন, ‘সুইডেনে সুইডিশ আইন স্বাধীন আদালতের মাধ্যমে প্রয়োগ করা হয়’। ‘অ-সুইডিশ নাগরিকদের অন্য দেশের অনুরোধে প্রত্যর্পণ করা যেতে পারে, তবে শুধুমাত্র যদি এটি সুইডিশ আইন এবং ইউরোপীয় কনভেনশনের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।

এ সপ্তাহের শুরুতে মাদ্রিদে নেতৃত্বের শীর্ষ সম্মেলনের প্রাক্কালে শেষ মুহূর্তের সমঝোতার পর আঙ্কারা সুইডেন এবং ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের প্রতি মাসব্যাপী বিরোধিতা প্রত্যাহার করে। চুক্তির অধীনে, স্টকহোম এবং হেলসিঙ্কি তুরস্কের মুলতবি নির্বাসন অনুরোধগুলোকে ‘গুরুত্ব দেয়া’, সেইসাথে আঙ্কারার সন্ত্রাসের জন্য অভিযুক্ত কুর্দি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ক্র্যাকডাউন পরিচালনার প্রতিশ্রুতি দিয়েছিল।
তবে, ন্যাটো শীর্ষ সম্মেলনের চূড়ান্ত সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট এরদোগান বলেন: ‘সুইডেন আমাদের প্রতিশ্রুতি দিয়েছে যে, ৭৩ জন সন্ত্রাসীকে তুরস্কে প্রত্যর্পণ করে ফেরত পাঠানো হবে... আমরা দেখব তারা তাদের ফেরৎ দেবে কি না’।

শক্তিশালী নেতা জোর দিয়ে বলেন যে, সুইডেন এবং ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান ‘ঘটবে না’ তার জাতীয় পার্লামেন্টে অনুমোদিত সিদ্ধান্ত ছাড়া। তিনি যোগ করেছেন, ‘সুইডেন এবং ফিনল্যান্ডকে অবশ্যই তাদের কথা রাখতে হবে যদি তারা না করে তবে এটি পার্লামেন্টে আসবে না’। তার এ হুমকি একটি শীর্ষ সম্মেলনের জন্য টক নোট রেখে গেছে, যেখানে ন্যাটো নেতারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের মুখে পশ্চিমা ঐক্যের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিলেন।

এটা বোঝা যায় যে, সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন তার তুর্কি প্রতিপক্ষের হুমকি সম্পর্কে জানতে পারেননি যতক্ষণ না তিনি মাদ্রিদ থেকে ফিরে তার দেশে ফিরে আসেন। মাদ্রিদে শীর্ষ সম্মেলনের শেষ মুহূর্তে প্রেসিডেন্ট এরদোগানের বক্তব্যে কর্মকর্তারা হতবাক হয়ে পড়েন।
একাধিক সূত্রের মতে, সুইডেন এবং ফিনল্যান্ডের সদস্যপদ নিয়ে আলোচনার প্রাথমিক পর্যায়ে আঙ্কারা যে লোকদের হস্তান্তর করার অনুরোধ করেছিল তার সংখ্যার ওপর তার দাবিটি উল্লেখযোগ্য বৃদ্ধি বলে মনে করা হচ্ছে। সূত্র : দ্য টেলিগ্রাফ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md Nazrul Islam ৩ জুলাই, ২০২২, ৮:০৩ এএম says : 0
ন্যাটো সদস্যভুক্ত না করায় উচিত হবে।
Total Reply(0)
Rabbul Islam Khan ৩ জুলাই, ২০২২, ৮:০৪ এএম says : 0
তুরস্ককে এখন দেশটির সদস্যপদ আটকানো উচিত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন