শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলি বিমানের জন্য সউদী আরবের আকাশ খুলে দেয়া হচ্ছে!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১১:০২ এএম

সউদী আরব আজ শুক্রবার ঘোষণা করেছে যে তারা তাদের বিধিনিষেধ প্রত্যাহার করে তাদের আকাশসীমা 'সকল ক্যারিয়ারের' জন্য উন্মুক্ত করে দিচ্ছে। দৃশ্যত এর ফলে ইসরাইলি বিমানের জন্য সউদী আরবের আকাশসীমা খুলে দেয়ার কথা বোঝানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সউদী আরব সফরকে সামনে রেখে এই ঘোষণা দেয়া হলো।

টুইটারে এক বিবৃতিতে সউদী বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ঘোষণা করে যে উড্ডয়নের প্রয়োজনীয় সকল শর্ত পূরণকারী সকল বিমানের জন্য সউদী আরবের আকাশ খোলা থাকবে।

বিবৃতিতে বলা হয়, তিন মহাদেশকে সংযুক্তকারী বৈশ্বিক কেন্দ্র হিসেবে সউদী আরবের অবস্থান সুসংহত করার জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
সউদী আরবের এ সিদ্ধান্তের ব্যাপারে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্টের কয়েক মাসের দৃঢ় প্রয়াসের ফলে এই অগ্রগতি হয়েছে। তিনি আরো বলেন, বাইডেন এই সিদ্ধান্তের 'প্রশংসা' করেছেন।
তিনি বলেন, বাইডেন শুক্রবার বিকেলে সউদী আরবে পৌঁছাবেন। বাইডেন বুধবার মধ্যপ্রাচ্যে পৌঁচেন। ইসরাইল সফর দিয়ে তার এই কর্মসূচি শুরু হয়। তার সফরের অন্যতম লক্ষ্য ইসরাইলের সাথে আরব দেশগুলোর সম্পর্ক জোরদার করা।

এই সিদ্ধান্তের ফলে ইসরাইল থেকে বা ইসরাইলগামী বিমান সউদী আরবের ওপর দিয়ে চলাচল করতে পারবে বলে ধারণা করা হচ্ছে। এশিয়ার বিভিন্ন গন্তব্যে যাওয়ার জন্য ইসরাইলের জন্য সুবিধাজনক পথ হলো সউদী আরবের ওপর দিয়ে যাওয়া। ইসরাইলি কর্তৃপক্ষ আরো চায়, তাদের মুসলিম হাজিরা সরাসরি সউদী আরব যাওয়ার সুযোগ পাক। বর্তমানে তারা তৃতীয় দেশে যাত্রাবিরতি করে তারপর সউদী আরব যায়।
উল্লেখ্য, ২০২০ সালের আব্রাহাম চুক্তির পরপরই একটি ইসরাইলি বিমানকে সউদী আরব তার আকাশপথ ব্যবহার করে আবু ধাবি যেতে দিয়েছিল। তখন ঘোষণা করা হয়েছিল যে সংযুক্ত আরব আমিরাতগামী 'সকল দেশের ফ্লাইট' সউদী আরবের ওপর দিয়ে যেতে পারবে। সূত্র : আরব নিউজ, এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন