মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

চলতি মাসেই আবারো পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের কাজ শুরু হবে: রেল মন্ত্রী

পদ্মা উত্তর থানা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ২:২৭ পিএম | আপডেট : ৩:১১ পিএম, ১৫ জুলাই, ২০২২

রেলমন্ত্রী নরুল ইসলাম সুজন বলেন, আগামী ২০২৪সালের ৩০ জুন প্রকল্পের কাজ সমাপ্ত হবে আমরা আশা রাখছি। ঢাকা-ভাঙা রেল সংযোগ প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬১ভাগ কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পটি সময় মতো বাস্তবায়ন করার লক্ষে তিন ভাগে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ পরিকল্পনায় ঢাকা থেকে মাওয়া পর্যন্ত একটি অংশ, মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত একটি অংশ। এবং ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত একটি অংশ। এরমধ্যে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত কাজ এগিয়েছে ৬৪.০৮ভাগ, মাওয়া থেকে ভাঙা পর্যন্ত ৮০.০২ভাগ এগিয়েছে, ভাঙা থেকে যশোর ৯১ভাগ কাজ এগিয়েছে৷ পরিকল্পনা রয়েছে ২৯২৩ সালের জুন মাসের মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল লাইন কানেক্ট করতে পারি পদ্মা সেতু অতিক্রম করে। সেই লক্ষ্য নিয়ে আমরা কাজ করা হচ্ছে।

শুক্রবার দুপুরে মুন্সিগঞ্জে মাওয়ায় পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

চলতি মাসেই আবারো পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের কাজ শুরু করার আশা ব্যক্ত করে রেল মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেন,
বড় ধরনের একটি বাধা ছিলো সেতুর উপর কাজ করার, আগামীকাল সেতু কর্তৃপক্ষের সাথে আমাদের বৈঠক আছে। আমরা আশা করছি এই মাসে কিংবা এই সপ্তাহের মধ্যেই সেতুর উপর কাজ করার অনুমতি পাব।

এদিকে প্রেসব্রিফিংয়ে পদ্মা বহুমুখী সেতু ও রেল সংযোগ প্রকল্পের কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্টের প্রধান সমন্বয়ক মেজর জেনারেল এফ এম জাহিদ হোসেন বলেন, পদ্মাসেতুতে রেল সংযোগ প্রকল্পের কাজ শুরু হলে ৬মাস সময় লাগবে। এসময় আমরা মনিটর করবো ভাইব্রেশনে (সড়ক পথে যানচলাচলের) কোন প্রভাব আছে কিনা, এজন্য বিশেষজ্ঞ প্যানেল নিয়োগ করা হয়ে হয়েছে। সেতু কর্তৃপক্ষ থেকে বলা হয়েছে নকশা অনুযায়ী ভাইব্রেশনের কোন প্রভাব থাকবে না। পরিক্ষা করে আমরা দেখব যে আসলে কোন প্রভাব আছে কিনা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন