সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২৫ জুলাই থেকে সংবাদপত্রের দাম বাড়ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১২:০২ এএম

আগামী ২৫ জুলাই থেকে বাড়ছে সংবাদপত্রের দাম। নিউজপেপারস ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) সংবাদপত্রের মূল্য বৃদ্ধির এ সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, ২৫ জুলাই থেকে নোয়ারের সকল সদস্য পত্রিকার মূল্য ন্যূনতম ২ টাকা করে বৃদ্ধি পাবে। অর্থাৎ বর্তমানে যে পত্রিকার মূল্য ১০ টাকা তা ২ টাকা বৃদ্ধি পেয়ে ১২ টাকা হবে। আর, যেসব পত্রিকার মূল্য ৫ টাকা, সেগুলাের মূল্য হবে ৭ টাকা। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গতকাল নোয়াবের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, সারাবিশ্বেই সংবাদপত্র শিল্প নানা সংকটের মধ্যে অতিবাহিত হচ্ছিল। বিজ্ঞাপন আয় এবং সার্কুলেশন উভয়ই কমছিল। বাংলাদেশেও তার ব্যতিক্রম ছিল না। সংবাদপত্রের সে সংকটকে ২০২০ সালের করোনা মহামারি আরো ঘনীভ‚ত করেছে। কিন্তু আমাদের পাঠকদের কথা বিবেচনা করে আমরা পত্রিকার মূল্যবৃদ্ধি করিনি।

নোয়াব বলে, আমাদের সংবাদপত্র ছাপার ব্যয় অনেক বেড়েছে। এর প্রধান কাঁচামাল নিউজপ্রিন্টের দাম গত বছরের মধ্যভাগ থেকে বাড়ছিল। গত বছরের প্রথমার্ধে যে দাম ছিল তা বিগত কয়েক মাসে দ্বিগুণ হয়েছে। আবার, পত্রিকার জন্য কালি, প্লেট ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বেড়ে গেছে। উপরন্তু ডলারের বিনিময় হারও বেড়েছে। সেই সঙ্গে পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় সব মিলিয়ে সংবাদপত্রের ব্যয় দ্বিগুণ হয়েছে।

অন্যদিকে বিগত কয়েক বছর ধরে, নিউজপেপারস ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)-এর পক্ষ থেকে সরকারের কছে সংবাদপত্র শিল্পকে সহায়তা করার আবেদনে আশানুরূপ সাড়া পাওয়া যায়নি। এমনকি করোনা মহামারির সময় সকল শিল্পকে প্রণোদনা দেওয়া হলেও সংবাদপত্র শিল্প কোনো সহায়তা পায়নি। বরাবরের মতই এবারও বাজেটে কর্পোরেট ট্যাক্স, আমদানি শুল্ক এবং অন্যান্য ট্যাক্স-ভ্যাট অব্যাহত রাখা হয়েছে। এসব মিলিয়ে সংবাদপত্র শিল্প এক নজিরবিহীন সংকটের মধ্যে রয়েছে। এমন এক পরিস্থিতিতে আমরা দৈনিক সংবাদপত্রের মূল্যবৃদ্ধি করতে বাধ্য হয়েছি।

নোয়াব বলে, আমরা সব সময় মনে রাখি যে, পাঠক ও শুভানুধ্যায়ীরাই আমাদের সবচেয়ে বড় শক্তি। আমরা সেরা সংবাদপত্র আপনাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। বিবৃতিতে নোয়াবের পক্ষ থেকে সকল পাঠক ও শুভানুধ্যায়ীদের আন্তরিক সহযোগিতা কামনা করো হয়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন