শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আলোচনায় স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি

৮০ নেতার সাথে তারেক রহমানের বৈঠক আজ

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

জাতীয়তাবাদী ছাত্রদল-যুবদলের কেন্দ্রীয় কমিটির প্রথম সারির নেতাদের সাথে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ‘ওয়ান টু ওয়ান’ বৈঠকের পর নতুন কমিটি ঘোষণা করা হয়। এবার একইভাবে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের নেতাদের সাথেও বৈঠকে বসছেন বিএনপির ভারপ্রাপ্ত প্রধান। আজ বিকেল ৪টা থেকে সংগঠনটির শীর্ষ ৬ নেতা বাদে সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদকদের সাথে পৃথকভাবে কথা বলবেন তিনি। এদিকে স্বেচ্ছাসেবক দলের নেতাদের সাথে তারেক রহমান বৈঠকে বসার ঘোষণা আসার পর থেকেই নতুন কমিটি নিয়ে শুরু হয়েছে আলোচনা। পদপ্রত্যাশীরা মনে করেন এর আগে ছাত্রদল ও যুবদলের কেন্দ্রীয় কমিটির নেতাদের মতামত নিয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি ঘোষণা করেছেন। একইভাবে ইতোমধ্যে মেয়াদোত্তীর্ণ হওয়া স্বেচ্ছাসেবক দলেও ঘটতে যাচ্ছে। তবে ছাত্রদল ও যুবদলের দু’টি কমিটিতেই ১/১১ পরবর্তী সময় থেকে সকল আন্দোলন-সংগ্রামে সক্রিয় অংশগ্রহণ ও অবদান রাখা নেতাদের হাতে দায়িত্ব দেয়া হয়েছে। স্বেচ্ছাসেবক দলের ক্ষেত্রেও ত্যাগী, পরিশ্রমী ও সক্রিয় নেতাদেরকে মূল্যায়নের জন্য সংগঠনের অভিভাবক তারেক রহমানের কাছে পরামর্শই দিবেন তারা।
২০১৬ সালের ২৭ অক্টোবর শফিউল বারী বাবুকে সভাপতি ও আব্দুল কাদির ভূইয়া জুয়েলকে সাধারণ সম্পাদক করে ৭ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। বাকীরা ছিলেন- সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, সহ-সভাপতি গোলাম সারোয়ার, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, যুগ্ম সম্পাদক সাদরেজ জামান ও সাংগঠনিক সম্পাদক ইয়াসিন আলী। ২০২০ সালে করোনা আক্রান্ত হয়ে শফিউল বারী বাবু মৃত্যুবরণ করলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান মোস্তাফিজুর রহমান। একই বছর অক্টোবরে ১৪৯ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। আর চলতি বছরের ২০ এপ্রিল স্বেচ্ছাসেবক দলের ৩৫২ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এসময় মোস্তাফিজুর রহমানকে সভাপতির দায়িত্বও দেয়া হয়।
পূর্ণাঙ্গ কমিটিতে সহ-সভাপতি ২৯ জন, যুগ্ম সাধারণ সম্পাদক ২১ জন, সহ-সাধারণ সম্পাদক ৩৪ জন রয়েছেন। স্বেচ্ছাসেবক দল সূত্রে জানা যায়, এদের মধ্যে গোলাম সারোয়ার ছাড়া ২৮ জন সহ-সভাপতি, সাইফুল ইসলাম ফিরোজ ও সাদরেজ জামান ছাড়া ১৯ জন যুগ্ম সাধারণ সম্পাদক ও ৩৪ জন সহ-সাধারণ সম্পাদককে ডেকেছেন তারেক রহমান। ছাত্রদল ও যুবদলের নেতাদের মতো স্বেচ্ছাসেবক দলের নেতাদের সাথেও তিনি ওয়ান টু ওয়ান কথা বলবেন।
কি বিষয়ে কথা বলার জন্য ডাকা হয়েছে জানতে চাইলে সংগঠনটির একাধিক নেতা বলেন, সুনির্দিষ্টভাবে কোন বিষয় উল্লেখ করা হয়নি। তবে এর আগে ছাত্রদল ও যুবদলের কমিটি ভেঙে দেয়ার সময় কেন্দ্রীয় কমিটির নেতাদের সাথে তিনি ওয়ান টু ওয়ান বৈঠক করে নতুন কমিটির বিষয়ে মতামত চেয়েছিলেন। স্বেচ্ছাসেবক দলের বর্তমান কমিটি সাড়ে ৫ বছরের বেশি অতিক্রম হয়ে যাওয়ায় এখন নতুন কমিটি ঘোষণা জরুরি হয়ে পড়েছে। সেজন্য হয়তো তিনি মতামত নেবেন।
এর আগে আংশিক কমিটির নেতৃবৃন্দকে দিয়ে ১২টি টিম গঠন করে সংগঠনটি। তাদের তত্ত্বাবধানে ইতোমধ্যে প্রায় সাড়ে ৯শ’ টি উপজেলা-থানা-পৌর শাখার নতুন কমিটি করা হয়েছে। আর ৮১টি জেলা কমিটির সবকটিই নতুন করা হয়েছে বলে দপ্তর সূত্রে জানা গেছে।
নতুন কমিটির আলোচনার বিষয়ে জানতে চাইলে স্বেচ্ছাসেবক দলের সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, কেন্দ্রীয় কমিটির নেতাদের সাথে ভারপ্রাপ্ত চেয়ারম্যান কথা বলবেন। তবে কি বিষয়ে কথা হবে তা আমি জানি না। নতুন কমিটি ঘোষণা হবে কিনা জিজ্ঞেস করলে তিনি বলেন, এটা সম্পূর্ণ ভারপ্রাপ্ত চেয়ারম্যানের এখতিয়ার। কমিটি গঠন একটি চলমান প্রক্রিয়া, তিনি চাইলে যে কোন সময় ঘোষণা করতে পারেন।
আলোচনায় যারা: স্বেচ্ছাসেবক দলের কমিটিতে আসার জন্য প্রতিযোগিতা সবচেয়ে বেশি। জানা যায়, পূর্ণাঙ্গ বা আহ্বায়ক যেকোন কমিটি হলেও সভাপতি বা আহ্বায়ক পদের জন্য চেষ্টা চালাচ্ছেন- বর্তমান কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান, সিনিয়র সহ-সভাপতি মো. গোলাম সরোয়ার, সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ। আর সাধারণ সম্পাদক বা সদস্য সচিব পদে- সহ-সভাপতি আনু মোহাম্মদ শামীম আজাদ, সাংগঠনিক সম্পাদক ইয়াসীন আলী, উত্তরের সভাপতি ফখরুল ইসলাম রবিন, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিব, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বজলুল করিম চৌধুরী আবেদ, সাবেক সভাপতি রাজিব আহসান, সহ-সাধারণ সম্পাদক সরদার মোহাম্মদ নুরুজ্জামান, সহ-দপ্তর সম্পাদক নাজমুল হাসান। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Kamal Uddin ২ আগস্ট, ২০২২, ৬:৫৪ এএম says : 0
এই সরকার কোনও কিছু কে ভয় পায় না একমাত্র নিরপেক্ষ নির্বাচন কে ভয় পায় ।
Total Reply(0)
Kamal Uddin ২ আগস্ট, ২০২২, ৬:৫৪ এএম says : 0
এই সরকার কোনও কিছু কে ভয় পায় না একমাত্র নিরপেক্ষ নির্বাচন কে ভয় পায় ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন