শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ডিজিটালে আমাদের অনেক দূর যেতে হবে -ভূমিমন্ত্রী

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ৮:৪৯ পিএম

ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি বলেছেন ন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে তাঁর পিতার যে স্বপ্ন সোনার বাংলার আজ তা বাস্তবায়ন হচ্ছে। বাংলাদেশ আজ কে এমন একটা জায়গায় দাঁড়িয়েছে ইনশাল্লাহ বাংলাদেশকে আর কখনও পিছনের দিকে ফিরে তাকাতে হবে না। ডিজিটালে আমাদের যেতে হবে বহুদূর এবং আমরা অনেক দূর চলেও এসেছি। তিনি বলেন, বিগত দিনের সরকারের আমলে ঢাকা কিংবা কিছু অঞ্চল কেন্দি কেন্দ্রীক উন্নয়ন হয়েছে। কিন্তু আমাদের এ সরকারের আমলে সব জায়গায় সমান তালে উন্নয়ন হয়েছে।ভূ’মি মন্ত্রণালয় এর আয়োজনে এবং জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আজ বুধবার (৩আগস্ট) দুপুরে ডিসি স্কোয়ারে পটুয়াখালীতে বাংলাদেশে প্রথম বারের মতো ডিজিটাল ভূমি জরিপের পাইলটিংয়ের উদ্বোধনী অনুষ্ঠোনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, ‘জরিপ নিয়ে দেশের মানুষের মধ্যে একটা খারাপ ধারনা ছিলো। আর সেটা ছিলো যে জায়গায় হয় জরিপ, সেই জায়গার মানুষ হয় গরীব।নানা সমস্যার কারণে এগুলো হতো। এ সমস্যা থেকে উত্তোরণের জন্য বর্তমান সরকার পটুয়াখালী-বরগুনাএলাকায়একটা ডিজিটাল পাইলট প্রকল্প হাতে নিয়েছে।একটা জরিপ শেষ করতে ২০/২৫ বছর সময়ও লেগেছে। তাই ডিজিটাল পাইলট প্রকল্প নেওয়া হয়েছে এবং শতভাগ সচ্ছতার সঙ্গে কাজ সম্পন্ন করা যাবে। পটুয়াখালী-বরগুনার এ মডেলটি সফল হলে সারাদেশে এ মডেলটি বাস্তবায়ন করা হবে। মাননীয় প্রধানমন্ত্রীর একটাই নির্দেশনা জনগণকে শান্তি দিতে হবে। জনগণকে কিভাবে আরও সেবা দেওয়া যায় সেই জায়গাটা আমরা খুঁজছি এবং খুঁজে এ পদ্ধতি বের করেছি। ড্রোনের মাধ্যমে আমরা অনেক কিছু করবো এবং পর্যায়ক্রমে আপনারা দেখতে পারেবন এবং বুঝতে পারবেন। যে কোনো উপায় আমরা এ মডেলটি বাস্তবায়ন করবোই ইনশাল্লাহ এবং দ্রæত সময়ের মধ্যে সারাদেশে এ কাজ সম্পন্ন করা হবে।
পরে দরবার হলে জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেনের সভাপতিত্বে এক মতবিনিময় সভা অনুষ্ঠিতহয়। সেখানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন, ভূমি মন্ত্রনালয়ের সচিব মো.মোস্তাফিজুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোয়াজ্জেম হোসেন, প্রকল্প পরিচালক এ টি এম নাসির মিয়া, অতিরিক্ত বিভাগীয় কশিমনার (সার্বিক ও রাজস্ব) মো. ওয়াহেদুর রহমান,পুলিশ সুপার মোহাম্মাদ শহীদুল্লাহ,জেলা আওয়ামী লেিগর সভাপতি কাজী আলমগীর, প্রেসক্লাবের সভাপতি কাজী সামসুর রহমান,সাধারন সম্পাদক মুজাহিদ প্রিন্স প্রমূখ।

বাংলাদেশ ভ’মি জরিপ অধিদপ্তর প্রকল্পের গৃহায়ণ সার্ভে লিমিটেট এর সহযোগিতায় পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়নে ৪৯১ একর জমির বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) পাইলট প্রোগ্রাম প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১২১৩ কোটি ৫৫লক্ষ টাকা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন