রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাইওয়ান প্রণালীর পরিস্থিতিতে ‘তিনটি সতর্কতা’ ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২২, ৪:২৩ পিএম

সম্প্রতি চীনের রাষ্ট্রীয় কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মঙ্গোলিয়া, দক্ষিণ কোরিয়া ও নেপালের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে যোগাযোগ করেছেন। তিনি তাইওয়ান প্রণালীর পরিস্থিতিতে চীনের অবস্থান ব্যাখ্যা করেন এবং তিনটি ঝুঁকির বিষয়ে সতর্কতা ঘোষণা করেন।

তিনি বলেন, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির কথিত তাইওয়ান সফর পুরোপুরি একটি রাজনৈতিক উস্কানি। যা গুরুতরভাবে মার্কিন প্রতিশ্রুতি লঙ্ঘনের পাশাপাশি চীনের স্বাধীনতাকে পদদলন করেছে। তিনি বলেন, বর্তমানে তাইওয়ান প্রণালীর পরিস্থিতি উন্নত হচ্ছে। আমাদের তিনটি বিপদের বিষয়ে সতর্ক থাকতে হবে।

এক, যুক্তরাষ্ট্র তার কিছু মিত্র অংশীদারের মধ্যে সামরিক বণ্টন বাড়িয়ে পরিস্থিতি আরও তীব্র করে নতুন সংকট তৈরির চেষ্টা করছে। এ বিষয়ে সতর্ক থাকতে হবে। দুই, ‘স্বাধীন তাইওয়ান’ শক্তিকে ভুল বার্তা দিচ্ছে, অতিরিক্ত আত্মবিশ্বাসী দেশ ও জাতির বিছিন্নতার পথে আরো দূরে যাবার বিষয়েও সতর্ক থাকা দরকার।

তিন, কিছু দেশের রাজনৈতিক ব্যক্তি বাস্তবতা উপেক্ষা করে, সুযোগ কাজে লাগিয়ে রাজনৈতিক লাভ অনুসন্ধান করছে। এটা গুরুতরভাবে চীনের সঙ্গে যোগাযোগের রাজনৈতিক ভিত্তি নষ্ট করে, জাতিসংঘ সনদ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর আন্তর্জাতিক ব্যবস্থাকে ঝুঁকিপূর্ণ করে তুলবে। সূত্র: সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন