শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের সামরিক শক্তির প্রদর্শনকে ‘ভয় দেখানোর কৌশল’ বলছে তাইওয়ান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ১০:৫৯ এএম

চীনের সাম্প্রতিক সামরিক শক্তি প্রদর্শনকে ‘অতিরঞ্জিত কৌশল’ হিসেবে অভিহিত করেছে তাইওয়ান। স্বশাসিত দ্বীপটির কর্তৃপক্ষ বলছে, বেইজিং তাইপেকে ভয় দেখানোর কৌশল হিসেবে পেঙ্গু দ্বীপপুঞ্জের নিকটে তার সামরিক মহড়া নিয়ে গর্ব করছে।
রোববার উত্তেজনা আরও বেড়ে যায় যখন মার্কিন কংগ্রেসের অন্য একটি প্রতিনিধি দল তাইওয়ানে ভ্রমণ করে। এর মধ্যেই চীনা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) একটি সোশ্যাল মিডিয়া পোস্টে পেঙ্গু দ্বীপপুঞ্জের ফুটেজ দেখানো হয়, যেখানে দেখা যায় যে এটির জেট তাইওয়ানের দোরগোড়ায় ছিল।
তাইওয়ান এয়ার ফোর্সের ভাইস চিফ অব স্টাফ তুং পেই-লুন তাইওয়ান প্রণালীতে সাম্প্রতিক চীনা মহড়া পেংহুর কাছে এসেছিল বলে অস্বীকার করেছেন। তিনি বলেন, বেইজিং ‘জ্ঞানভিত্তিকযুদ্ধ’ করছে।
যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের কয়েকদিন পর স্ব-শাসিত দ্বীপে মার্কিন রাজনীতিবিদদের সফরের ঘটনা চীনকে বিরক্ত করে তুলেছে।
রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, ‘চীন পেঙ্গুর কতটা কাছাকাছি ছিল তা দেখানোর জন্য জ্ঞানভিত্তিক যুদ্ধের অতিরঞ্জিত কৌশল ব্যবহার করেছে, যা সত্য নয়। মঙ্গলবার গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলার সময় এ মন্তব্য করেন তুং।
এ মাসের শুরুতে ন্যান্সি পেলোসির সফরের পর পিএলএর ইস্টার্ন থিয়েটার কমান্ড তাইওয়ান প্রণালীতে শক্তির প্রদর্শনী করে বেইজিং। তারা তাইওয়ানকে ঘিরে নৌ ও বিমান বাহিনীর মহড়া চালায়।
তাইওয়ান প্রণালীতে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানের আশেপাশে চীনের সামরিক ও অর্থনৈতিক কার্যকলাপ মোকাবিলায় আগামী সপ্তাহ এবং মাসগুলোতে পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে।
এ মাসে পেলোসির তাইওয়ান সফর এই অঞ্চলে নতুন করে উত্তেজনা সৃষ্টি করেছে। মার্কিন প্রতিনিধি দলের সফরের পর থেকেই বেইজিং দ্বীপের আশেপাশে বড় আকারের সামরিক মহড়া শুরু করেছে। যার মধ্যে লাইভ-ফায়ার ড্রিল এবং তাইওয়ানের আকাশসীমার কাছাকাছি সামরিক বিমান ওভারফ্লাইট অন্তর্ভুক্ত ছিল।
বুধবার এক প্রেস ব্রিফিংয়ে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, বেইজিংয়ের স্থিতাবস্থাকে ক্ষুণ্ন করার চলমান প্রচেষ্টার মুখে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র দৃঢ়, তবে শান্ত পদক্ষেপ নিতে থাকবে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র ধারণা করছে চীন আগামী সপ্তাহে তাইওয়ানের বিরুদ্ধে ‘সামরিক ভীতি প্রদর্শন ও জোরপূর্বক অর্থনৈতিক কৌশল’ অব্যাহত রাখবে। চীন মহড়া শেষ হওয়া সত্ত্বেও তাইওয়ানের চারপাশে উচ্চতর সামরিক বিমান এবং সামুদ্রিক অবস্থান বজায় রেখেছে। সূত্র : এএনআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন