বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিএসএফের হাতে আবারো প্রাণঘাতী অস্ত্র দিতে চায় ভারত

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ জানিয়েছে, ভারত সীমান্তে তারা জওয়ানদের হাতে আবারো লিথাল ওয়েপন বা প্রাণঘাতী অস্ত্র ফিরিয়ে দেয়ার পক্ষপাতী। গত বুধবার বিএসএফের মহাপরিচালক সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জানিয়েছেন, প্রাণঘাতী অস্ত্রের ব্যবহার বন্ধ হওয়ার পর থেকেই তাদের ওপর হামলা অনেক বেড়ে গেছে এবং চোরাকারবারিরাও দুঃসাহসী হয়ে উঠেছে। কিন্তু দুদেশের সুসম্পর্কের স্বার্থেই বিএসএফ-কে নন-লিথাল ওয়েপন ব্যবহার করে যেতে হচ্ছে। বাংলাদেশ-ভারত সীমান্ত-হত্যার ঘটনা কেন শূন্যে নামানো যাচ্ছে না, তার জন্যও তিনি ওই সীমান্তে মানুষের যাতায়াতের ধরন ও চোরাকারবারকে দায়ী করছেন। ২০১১ সালে ভারতে ইউপিএ-র জামানায় পি চিদম্বরম যখন স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন, তখনই স্থির হয়েছিল সীমান্তে বাংলাদেশিদের প্রাণহানি ঠেকাতে বিএসএফ শুধু নন-লিথাল ওয়েপন ব্যবহার করবে। বিবিসি।
যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাতে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রলয়ঙ্করী টর্নেডোর আঘাতে নিহত হয়েছেন অন্তত পাঁচজন। এরমধ্যে আলাবামা অঙ্গরাজ্যে তিনজন এবং টেনেসি অঙ্গরাজ্যে দুজন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন অন্তত তিনজন। এছাড়া অনেক ঘরবাড়ি ও পোল্ট্রি খামার ধ্বংস হয়ে গেছে। চার্চসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ হাইওয়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক স্থানে গাছপালা উপড়ে গেছে। দিক্লাব কাউন্টিতে ২৪ ঘণ্টার একটি ডেয়ারকেয়ার সেন্টার পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম। স্থানীয় সময় মঙ্গলবার রাত ১টার দিকে টর্নেডোটি আঘাত হানে। মঙ্গলবার রাতভর ঝড়ের কবলে পড়েন আলাবামা ও টেনেসি’র বাসিন্দারা। বিভিন্ন স্থানে বুধবার দুপুর পর্যন্ত এ ঝড়টি
স্থায়ী হয়। এনবিসি নিউজ।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় সিঙ্গাপুর সেরা
ইনকিলাব ডেস্ক : গণিত ও বিজ্ঞান বিষয়ে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ে আন্তর্জাতিক মূল্যায়নে সিঙ্গাপুরের শিক্ষার্থীরাই শীর্ষে। উত্তর আয়ারল্যান্ডের শিক্ষার্থীরা এক্ষেত্রে ষষ্ঠ স্থানে রয়েছে, যা ইউরোপে শীর্ষে। বিবিসি বলছে, চারবছর আগে ইংল্যান্ডের অবস্থান যা ছিল তা থেকে আর অগ্রসর হয়নি। এই তালিকায় শীর্ষস্থানগুলোয় দক্ষিণ কোরিয়া এবং জাপানের মতো পূর্ব এশিয়ার দেশগুলো প্রাধান্য বিস্তার করেছে। দেশগুলোর শিক্ষার্থীরা তাদের অন্য প্রতিযোগীদের থেকে অনেক এগিয়ে রয়েছে। ট্রেন্ডস ইন ইন্টারন্যাশনাল ম্যাথমেটিকস অ্যান্ড সায়েন্স স্টাডি (টিআইএমএসএস) প্রতি চার বছর পর পর এই তালিকা প্রকাশ করে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন