সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯, ২৯ সফর ১৪৪৪

জাতীয় সংবাদ

বেড়েছে পেঁয়াজের ঝাঁজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বেড়েছে পেঁয়াজের ঝাঁজ
ঢাকার বাজারে হঠাৎ বেড়ে গেছে পেঁয়াজের ঝাঁজ। জুলাইয়ের শুরুর দিকে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হলে বাজারে পণ্যটির দাম কিছুটা কমে আসে। কিন্তু জ্বালানি তেলের দর বাড়ার কারণে দাম কমার সেই সুফল বেশিদিন স্থায়ী হলো না। অন্যান্য নিত্যপণ্যের সঙ্গে বাজারে পেঁয়াজের দামও বাড়তে শুরু করেছে। গত এক সপ্তাহে দাম দুই দফা বেড়েছে। বাজারভেদে খুচরা পর্যায়ে এক লাফে সব ধরনের পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা।
গতকাল মঙ্গলবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, ভালো মানের দেশি পেঁয়াজ কেজিতে আরও পাঁচ টাকা বেড়ে খুচরা পর্যায়ে ৫৫ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মোটামুটি ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজিতে। এ ছাড়া আমদানি করা পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। অথচ সপ্তাহখানেক আগেও ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৫ টাকা কেজিতে। আর মধ্যমানের দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ টাকা কেজি। এছাড়াও আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫ টাকা কেজিতে।
ব্যবসায়ীরা বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ার কারণে পরিবহন ভাড়া বেড়েছে। তাছাড়া চাহিদার তুলনায় পেঁয়াজ আমদানি হচ্ছে কম। এ কারণে বাজারে দাম বেড়েছে।
এ ব্যাপারে কারওয়ান বাজারের পেঁয়াজের পাইকারি বিক্রেতা আশরাফ হোসেন বলেন, পাইকারিতে কেজি ৫০ টাকার বেশি খরচ পড়ে যায়। এর সঙ্গে যাতায়াত ভাড়া মিলে প্রতি কেজিতে খরচ পড়ে ৫২ টাকার বেশি। এ ছাড়া কিছু ঘাটতি থাকে। কিছু পচে যায়। এ কারণে কিছুটা বাড়তি দর নিতে হয়। তিনি বলেন, ডলারের দাম বাড়ার কারণে আমদানিকারকরা পেঁয়াজ কম আমদানি করছেন। আবার বড় ব্যবসায়ীদের কেউ কেউ মজুত করে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে দাম বাড়ানোর চেষ্টাও করছেন।
শ্যামবাজারের পেঁয়াজের আড়তদার শংকর চন্দ্র ঘোষ বলেন, পরিবহন ভাড়া বাড়ার কারণে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। তবে আর বাড়ার আশঙ্কা নেই বলে জানান তিনি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
আলিফ ১৭ আগস্ট, ২০২২, ৬:৫২ এএম says : 0
বেহেশতে আছি ☺️ বাড়তে দাও
Total Reply(0)
আলিফ ১৭ আগস্ট, ২০২২, ৬:৫৩ এএম says : 0
এ দেশে কমছেটা কি ?
Total Reply(0)
Joya khanom ১৯ আগস্ট, ২০২২, ২:২৫ পিএম says : 0
দশ টাকা আয় করতে পারতেছি না ৫০ টাকা বের হয়ে যাচ্ছে। সবই এদেশের উন্নয়নের ফল
Total Reply(0)
আকিব ১৭ আগস্ট, ২০২২, ৬:৫৪ এএম says : 0
যেভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়তেছে, মানুষের মরা ছাড়া কোনো উপায় থাকবে না।
Total Reply(0)
আকিব ১৭ আগস্ট, ২০২২, ৬:৫৬ এএম says : 0
মানুষ না খেয়ে থাকলে সরকার সবচেয়ে বেশি খুশি হবে। কারণ তারা চায় এ দেশের মানুষগুলো মরে যাক। যেভাবে দাম বাড়তেছে শেষে মানুষের মরা ছাড়া কোনো উপায় থাকবে না।
Total Reply(0)
আকিব ১৭ আগস্ট, ২০২২, ৬:৫৬ এএম says : 0
এগুলো সব উন্নয়নের ফসল। কেউ কোনো কথা বলা যাবে না। তাহলে উন্নয়ন শেষ হয়ে যাবে।
Total Reply(0)
jack ali ২০ আগস্ট, ২০২২, ৫:৫১ পিএম says : 0
এত বিপদ আমাদের পরে পড়ার কারণ হচ্ছে আমরা আল্লাহর আইন চাই না এটা হচ্ছে আমাদের হাতের কামাই যদি আমরা আল্লাহর আইন যেতাম তাহলে মুরতাদ তাগুত সরকার কখনোই ক্ষমতায় আসলো না মুসলিমরা ক্ষমতায় আসলো এবং কোরান দিয়ে দেশ শাসন করতো তাহলে কোন লোক কোন ভাবে কোন ধরনের কষ্টের মধ্যে জীবন যাপন করত না |
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন