মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পদত্যাগের ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়ে পররাষ্ট্রমন্ত্রীকে নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে পদত্যাগের জন্য ৪৮ ঘণ্টার সময়সীমা দিয়ে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মো. ইরশাদ হোসেন রাশেদ গতকাল (রোববার) এ নোটিশ দেন।
নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে তাকে পদত্যাগ করতে বলা হয়েছে। অন্যথায় তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে Ñমর্মে হুঁশিয়ারি দেয়া হয়। রেজিস্ট্রার্ড ডাকযোগে নোটিশটি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, সাম্প্রতিক বক্তব্যে মন্ত্রী হিসেবে আপনার শপথ ভঙ্গ হয়েছে। একইসঙ্গে এটি বাংলাদেশের সংবিধানের ওপর আঘাত। সার্বভৌমত্বের ওপর আঘাত। এ অবস্থায় আপনি মন্ত্রীর পদে থাকার বেধতা হারিয়েছেন।

নোটিশে আরও বলা হয়, গত ১৮ আগস্ট চট্টগ্রামের এক অনুষ্ঠানে আপনি বলেছেন, ভারতের কাছে অনুরোধ করেছেন, যে কোনো মূল্যে শেখ হাসিনাকে ক্ষমতায় রাখা দরকার। আপনার এ বক্তব্যের মাধ্যমে শপথ ভঙ্গ করেছেন। আপনি সংবিধান লঙ্ঘন করেছেন। দেশের সার্বভৌমত্বের ওপর আঘাত করেছেন। এ অবস্থায় নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে আপনাকে পদত্যাগ করতে হবে। অন্যথায় আপনার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে বাধ্য হবো।

এর আগে গত ১৮ আগস্ট সন্ধ্যায় চট্টগ্রাম শহরের জে. এম সেন হলে এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশেরই রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন। এটি সম্ভব যদি শেখ হাসিনার সরকারকে সমর্থন দেয় ভারত। তিনি বলেন, শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার, আমি ভারতবর্ষের সরকারকে সেটা করতে অনুরোধ করেছি। পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যে দেশজুড়ে আলোচনার ঝড় ওঠে। খোদ আওয়ামী লীগও এ বক্তব্যে বিব্রত। রাজনৈতিক বিশ্লেষক ও কূটনীতিকরা বলছেন, পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন তা দেশের জন্য অসম্মানজনক।অন্যদিকে বিএনপি লুফে নিয়েছে পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্য। দলটির নেতারা এর তীব্র সমালোচনা করেছেন।

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সেটি তার ব্যক্তিগত অভিমত হতে পারে। এটি আমাদের সরকারের বক্তব্য নয়। দলেরও নয়। এই ধরণের অনুরোধ আওয়ামী লীগ করে না। শেখ হাসিনা সরকারের পক্ষ থেকেও কাউকে এমন দায়িত্ব দেয়া হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন