রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মাইয়ার্স-পুরানের ব্যাটিং নৈপুণ্যের পরেও কিউইদের কাছে হেরে সিরিজ খোয়াল ওয়েস্ট ইন্ডিজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ৪:২৬ পিএম

সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজ কে ৫ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে কিউইরা।ক্যারাবীয়দের দেওয়া বড় লক্ষ্য তাড়া করতে নেমে দলের ওপেনার ও টপ ওর্ডারের সবার অবদানে ৫ উইকেট ও ১৭ বল হাতে রেখেই ভেঙে ফেলে টম লাথামের দল।
 
এদিন প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য দুর্দান্ত করেছিল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।শাই হোপ ও কাইল মাইয়ার্স উদ্বোধনী জুটিতে যোগ করেন ১৭৩ রান।সে সময় মনে হচ্ছিল কিউইদের সামনের রানের পাহাড় দাড় করাবে ক্যারিবিয়ানরা।মাইয়ার্স ১১০ বলে ১২ চার আর ৩ ছক্কায় ১০৫ অনবদ্য এক ইনিংস খেলে সাজঘরে ফেরেন।তবে অপর প্রান্তে থাকা ওয়েস্ট ইন্ডিজের দলের সবচেয়ে বড় তারকা ব্যাটসম্যান শাই হোপের ব্যাটিং ছিল শম্বুক গতির।১০০ বল খরচায় মাত্র ৫১ রান করে আউট হওয়া এই ডানহাতি ব্যাটসম্যান আরেকটু দ্রুত রান তোলার চেষ্টা করতে পারতেন বলেই অনেকের মত।উদ্বোধনী জুটির পর ওয়েস্ট ইন্ডিজ দ্রুত চার উইকেট হারিয়ে চাপে পড়ে যায়।কমে যায় তাদের রান তোলার গতি।
 
 এরপর পথ হারানো ক্যারিবিয়ানদের হাল ধরেন দলটির অধিনায়ক নিকোলাস পুরান।পুরানের ৫৫ বলে ৯১ রানের বিধ্বংসী ইনিংসে স্বাগতিকদের স্কোর ৩০০ রানের কাছাকাছি পৌঁছে যায়।দানবীয় ইংনিসটি খেলার পথে ৪টি চার আর বিশাল  ৯টি ছক্কা হাকান এই মারকুটে বাঁহাতি।আর শেষদিকে জোসেপের অপরাজিত ৬ বলে ২০ রানের কল্যাণে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০১ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। 
 
তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচে দুদলই একটি করে জয় পাওয়ায় তৃতীয় এ ম্যাচটি রূপ নেয় অলিখিত ফাইনালে।আর এই ফাইনালে ৩০২ রানের বিশাল  টার্গেট তাড়া করতে নেমে দারুণ মুন্সিয়ানা দেখিয়েছে কিউইরা।তাড়াহুড়ো না করে তারা ধীরে ধীরে একের পর এক ভালো পার্টনারশিপ তৈরি করে লক্ষ্যের দিকে এগিয়ে যায়। কেউ সেঞ্চুরি না করলেও নিউজিল্যান্ড জিতে যায় টম ল্যাথাম, ড্যারিল মিচেল, মার্টিন গাপটিল ও ডেভন কনওয়ের হাফ সেঞ্চুরির কল্যাণে।এর ফলে দীর্ঘ ৩৭ বছর পর ক্যারিবীয়দের মাঠে ওয়ানডে সিরিজ জিতল নিউজিল্যান্ড।এর আগে ১৯৮৫ সালে সর্বশেষ ক্যারিবীয়দের মাঠে ওয়ানডে সিরিজ জিতেছিল নিউজিল্যান্ড।
 
সিরিজ হেরে বিপদ বেড়েছে ওয়েস্ট ইন্ডিজের।কারণ ওয়ানডে সুপার লিগে নির্ধারিত ২৪টি ম্যাচের সবকটি খেলা শেষ পুরানদের। ৯ জয় ও ১৫ হারে ৯০ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে থাকা ক্যারিবীয়দের সরাসরি ২০২৩ বিশ্বকাপে খেলা নিয়ে রয়েছে শঙ্কা। অন্যান্য দলের খেলাগুলোর ফলাফলের উপর তাদের ভাগ্য নির্ধারিত হবে।
 
অন্যদিকে ১০ ম্যাচে ১১ জয় ও এক হারে ১১০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে নিউজিল্যান্ড। ১৮ ম্যাচ খেলে ১২০ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে থেকে সরাসরি বিশ্বকাপ খেলার দ্বারপ্রান্তে আছে বাংলাদেশ। সমান ম্যাচে ১২৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন