রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নূপুরের পরে এবার ইমলাম-বিদ্বেষী মন্তব্য আরেক বিজেপি নেতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৫:৪২ পিএম

নূপুর শর্মা-নবীন জিন্দালদের বিতর্কিত মন্তব্য অনুকরণ করে এবার গ্রেফতার হলেন ভারতের তেলঙ্গান রাজ্যের বিজেপি বিধায়ক টি রাজা সিংহ। মঙ্গলবার হায়দরাবাদ পুলিশ তাকে গ্রেফতার করেছে।

হায়দরাবাদ পুলিশের ডিসি (দক্ষিণ) জানিয়েছেন, ধর্মীয় ভাবাবেগে আঘাত এবং উস্কানিমূলক মন্তব্য করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অভিযোগে রাজাকে গ্রেফতার করা হয়েছে। এর পরেই বিজেপিও তাকে দল থেকে সাসপেন্ড করে। প্রসঙ্গত, জুন মাসের শুরুতে একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্যের জেরে বিজেপির তৎকালীন মুখপাত্র নূপুরের নামে একাধিক মামলা দায়ের হলেও এখনও তাকে গ্রেফতার করা হয়নি। যদিও তাকে বিজেপি সাসপেন্ড করেছিল।

রাজার বিতর্কিত মন্তব্যের একটি ভিডিও রবিবার রাতে ছড়িয়ে পড়ার পর হায়দরাবাদ এবং সংলগ্ন এলাকায় উত্তেজনা তৈরি হয়। সোমবার হায়দরাবাদের পুলিশ কমিশনার সিভি আনন্দের দফতরের সামনে রাজার গ্রেফতারির দাবিতে বিক্ষোভ-অবস্থানও হয়। হায়দরাবাদের সাংসদ তথা ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম)-এর প্রধান আসাদউদ্দিন ওয়েইসি জানান, রাজাকে গ্রেফতার করা না হলে আন্দোলন আরও তীব্র হবে।

এ পরিস্থিতিতে মঙ্গলবার সকালে ওই বিজেপি বিধায়কের বিরুদ্ধে ঘৃণাভাষণ ও হিংসায় উস্কানির অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ (এ), ২৯৫ এবং ৫০৫-এর মতো জামিন অযোগ্য ধারায় মামলা করছে পুলিশ। পরে তাকে গ্রেফতার করা হয়। প্রসঙ্গত, সম্প্রতি অভিনেতা মুনওয়ার ফারুকি তেলঙ্গানায় একাধিক অনুষ্ঠানে ধর্মীয় ভাবাবেগে আঘাত দিয়ে বিতর্কিত মন্তব্য করছিলেন বলে অভিযোগ। তারই জেরে রাজা ওই মন্তব্য করেন বলে বিজেপি সূত্রের খবর।

হায়দরাবাদের গোসামহল কেন্দ্রের দু’বারের বিধায়ক রাজার বিরুদ্ধে অতীতেও একাধিক বার ঘৃণাভাষণ ও বিদ্বেষমূলক বক্তব্যের অভিযোগ উঠেছে। দু’বছর আগে আমেরিকার সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়েছিল, রাজা বার বার উস্কানি এবং বিদ্বেষমূলক পোস্ট করেও ফেসবুক কর্তৃপক্ষের পক্ষপাতদুষ্ট আচরণের কারণে ছাড় পেয়ে যাচ্ছেন। সংস্থার ভারতীয় শাখার তৎকালীন পাবলিক পলিসি ডিরেক্টর আঁখি দাসের হস্তক্ষেপেই ওই বিজেপি বিধায়কের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়া হয়নি বলে জানানো হয় প্রতিবেদনে। এর পরে ঘৃণা এবং হিংসায় উস্কানিমূলক পোস্টের অভিযোগে রাজার অ্যাকাউন্ট বন্ধ করেছিলেন ফেসবুক কর্তৃপক্ষ। সূত্র: এবিপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন