শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাইমন্ডসের ম্যাচ অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

আট বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ, ১৮ বছর পর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় সফর। জিম্বাবুয়ে ক্রিকেটের জন্য বড় এক উপলক্ষ। এই ম্যাচের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিম্বাবুয়ে সবশেষ ওয়ানডে খেলেছিল ২০১৪ সালে আগস্ট। সেদিনের একাদশ থেকে কেবল সিকান্দার রাজা ছিলেন এবারের ম্যাচে। অস্ট্রেলিয়ার একাদশে ছিলেন ৫ জন। এই ম্যাচ দিয়ে ৮ বছর পর ওয়ানডে ক্রিকেট ফিরল কুইন্সল্যান্ডের উত্তর-প‚র্বের সৈকত শহর টাউন্সভিলে।
তবে অস্ট্রেলিয়ার জন্যও যে ম্যাচটি আরো বড়, আবেগের! এই তো মে মাসের কথা- টাউন্সভিলেই একটি গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে অ্যান্ড্রু সাইমন্ডসের। এরপর সেখানকার টনি আয়ারল্যান্ড স্টেডিয়ামে গতকাল সকালেই প্রথম ম্যাচ খেলতে নামে অস্ট্রেলিয়া। ম্যাচটি অস্ট্রেলিয়ানদের জন্য একটু আবেগেরই ছিল। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে শুরুর আগে সাইন্ডমসকে শ্রদ্ধা জানিয়েছেন তার পরিবারের সদস্যরা।
মাঠের চারদিকে লেখা ছিল- রয়, ৩৮৮। রয় সাইমন্ডসের ডাকনাম আর ৩৮৮ তার টেস্ট ক্যাপের নম্বর। ম্যাচ শুরুর আগে জাতীয় সংগীতের আনুষ্ঠানিকতার সময় সাইমন্ডসের দুই সন্তান ক্লোয়ে ও বিলি অ্যারন ফিঞ্চ-ডেভিড ওয়ার্নারদের সঙ্গে মাঠেই ছিল লাইনে দাঁড়িয়ে। পরে তারা দুজনেই দ্বাদশ খেলোয়াড়ের কাজ করেছে পানি বহন করে। এমন একটি ম্যাচ কি করে হারে তারা!
কিছুটা লড়াইয়ের আভাস দিয়েও শেষ পর্যন্ত জিম্বাবুয়ের ব্যাটিং ভেঙে পড়ল ক্যামেরন গ্রিন আর অ্যাডাম জ্যাম্পার ছোবলে। প্রত্যাশিত জয়ে নতুন মৌসুমের শুরু করল অস্ট্রেলিয়া। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয় ৫ উইকেটে। টনি আয়ারল্যান্ড স্টেডিয়ামে ব্যাটিংয়ের শুরু আর শেষে ভালো জুটি গড়লেও শেষের ব্যাটিং ধসে জিম্বাবুয়ে গুটিয়ে যায় ২০০ রানে।
ওয়ানডে ক্যারিয়ারে প্রথম উইকেটের স্বাদ পেতেই যার লেগে গিয়েছিল ৭ ম্যাচ, সেই ক্যামেরন গ্রিন অষ্টম ম্যাচে নিলেন ৩৩ রানে ৫ উইকেট! এই পেস বোলিং অলরাউন্ডারের লিস্ট ‘এ’ ক্যারিয়ারেও প্রথম ৫ উইকেট এটি। ১০ ওভারে ৫৭ রানে ৩ উইকেট শিকার করেন জ্যাস্পা। ম্যাচের প্রেক্ষাপটে বেশ খরুচে মনে হতে পারে এই লেগ স্পিনারকে। তবে তার প্রতিটি উইকেটই ছিল দারুণ গুরুত্বপ‚র্ণ। অস্ট্রেলিয়ার রান তাড়া খুব মসৃণ হয়নি। বড় কোনো ইনিংস বা জুটি তারা পায়নি। তবে জিততে সমস্যাও হয়নি। ডেভিড ওয়ার্নারের ফিফটি ও গেøন ম্যাক্সওয়েলের ছোট্ট এক বিধ্বংসী ইনিংসে তারা জিতে যায় ৯৯ বল বাকি রেখে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন