মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

জ্বালানি তেলের মূল্য আমরা নিয়মিত সমন্বয় করব

সচিবালয়ে প্রতিমন্ত্রী নসরুল হামিদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশের বাজারে সব ধরনের জ্বালানি তেলের দাম কমলো। আপনাদেরকে আশ্বস্ত করতে চাই বিশ্ববাজারের সঙ্গে দেশেও আমরা নিয়মিত মূল্য সমন্বয় করবো। ফিলিং ষ্টেশন মানসম্পন্ন ও দৃষ্টি নন্দন করার উদ্যোগটি দ্রুত বাস্তবায়ন করা আবশ্যক। ওয়াস ব্লক পরিচ্ছন্ন ও পর্যাপ্ত রাখা বাঞ্ছনীয়। জ্বালানি তেল বিক্রয় নেটওয়ার্ক শক্তিশালীকরণে আধুনিক প্রযুক্তির মাধ্যমে মনিটরিং জোরদার রাখতে হবে। দেশে মোট ফিলিং ষ্টেশন ২২৯৭ টি রয়েছে।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে জিপিএস লোকেশন ভিত্তিক ফিলিং ষ্টেশন ম্যানেজমেন্ট সিষ্টেম এবং বিদ্যমান নীতিমালার আলোকে নতুন ফিলিং ষ্টেশনের জন্য প্রস্তুতকৃত লে-আউট/নকসা/মডেল সংক্রান্ত পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি তেলের ভেজাল রোধকল্পে ফিলিং ষ্টেশন-এর কার্যক্রম তদারকি বাড়াতে হবে। জিপিএস লোকেশনসহ ফিলিং ষ্টেশনগুলোর সার্বিক অবস্থা হালনাগাদ করার উদ্যোগ ভালো। বিপিসির ইআরপি’র ম্যাপে এটাকে সংযুক্ত করার ব্যবস্থা নেয়া যেতে পারে।

সভায় অন্যান্যের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বিপিসি’র চেয়ারম্যান এ বি এম আজাদ এনডিসি, পদ্মা অয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. আবু সালেহ ইকবালসহ সংশ্লিষ্ট দফতর প্রধানরা উপস্থিত ছিলেন। এর আগে গতকাল মঙ্গলবার সকালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার নিজস্ব ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্টের মাধ্যমে বলেন, বিশ্ববাজারের সঙ্গে দেশেও নিয়মিত জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হবে।

নসরুল হামিদ বলেন, দেশের বাজারে সব ধরনের জ্বালানি তেলের দাম কমলো। আপনাদেরকে আশ্বস্ত করতে চাই বিশ্ববাজারের সঙ্গে দেশেও আমরা নিয়মিত মূল্য সমন্বয় করবো। জাতীয় রাজস্ব বোর্ড সোমবার এক প্রজ্ঞাপনে ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত ডিজেলের ওপর আরোপ করা সমুদয় আগাম কর থেকে অব্যাহতি এবং আমদানি শুল্ক ১০ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ নির্ধারণ করার ফলে ভোক্তা পর্যায়ে জ্বালানি তেল ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য সমন্বয় করা হয়েছে।

গত সোমবার রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১০৯ টাকা লিটার, কেরোসিন ১০৯ টাকা লিটার, অকটেন ১৩০ টাকা লিটার ও পেট্রোল ১২৫ টাকা লিটার করা হয়। আমরা এখনো মনে করি, সাধারণ মানুষের জন্য বর্তমান দামটাও একটু বেশি হয়ে যায়। সবার প্রতি অনুরোধ, একটু ধৈর্য ধরুন। আশা করি এই কঠিন সময় খুব বেশিদিন থাকবে না। জনবান্ধব আওয়ামী লীগ সরকার কোনো অবস্থায়তেই জনগণের কষ্ট হয় এমন কোনো কাজ করতে চায় না।

বৈশ্বিক পরিস্থিতির কারণে আমাদেরকে নিরুপায় হয়েই জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের পথ বেছে নিতে হয়েছে। আন্তর্জাতিক বাজারে বর্তমানে ডিজেলের মূল্য ছিল প্রতি ব্যারেল ১৪৭.৬২ মার্কিন ডলার। সে অনুযায়ী প্রতি লিটার ডিজেলের মূল্য পড়ে ১২৮.৬১ টাকা। অর্থাৎ ১০৯ টাকা ধরে ডিজেল বিক্রয় করলে প্রতি লিটারে বিপিসির লোকসান হবে ১৯.৬১ টাকা। সবাইকে একটা তথ্য জানিয়ে রাখি, বাংলাদেশ পেট্টোলিয়াম কর্পোরেশন বিগত ছয় মাসে জ্বালানি তেল বিক্রয়ে সকল পণ্য ৮০১৪.৫১ কোটি টাকা লোকসান দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন