রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তরুণদের মধ্যে সহিংস প্রবণতা বেড়েছে -চবিতে সেমিনারে তথ্য প্রকাশ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

দেশে তরুণদের মধ্যে সহিংসতার প্রবণতা বাড়ছে। বাংলাদেশ পিস অবজারভেটরির তথ্য অনুযায়ী ২০১৯ সাল থেকে এ প্রবণতা ঊর্ধ্বমুখী। ২০১৯ সালে দুই হাজার ৪১১টি, ২০২০ সালে দুই হাজার ৩৬৩টি এবং ২০২১ সালে তা কিছুটা কমে এক হাজার ৮৯৬টি যুব সহিংসতার ঘটনা ঘটেছে।

এ ঘটনাগুলো ২০১২-১৮ সাল পর্যন্ত কখনো কমেছে আবার কখনো বেড়েছে। তবে কখনোই দেড় হাজারের বেশি হয়নি। কিন্তু ২০১৯ সালে হঠাৎ সহিংসতার মাত্রা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তরুণ কলাম লেখক ফোরামের আয়োজনে ‘অপরাধের বৈজ্ঞানিক বিশ্লেষণ: প্রেক্ষিত তরুণ প্রজন্ম’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধে চবি ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সাইন্স বিভাগের সভাপতি মো. সাখাওয়াত হোসেন এসব তথ্য জানান।

বুধবার চবির সামাজবিজ্ঞান অনুষদের একটি শ্রেণিকক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়। ফোরামের সাধারণ সম্পাদক মুরাদ হোসেনের সভাপতিত্বে সেমিনারের প্রধান আলোচক ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ। তিনি বলেন, আমাদের সামাজিক সমস্যাগুলো গবেষণা করে অপরাধমুক্ত সমাজ গড়ে তুলতে হবে।
মো. সাখাওয়াত হোসেন বলেন, বর্তমানে বাংলাদেশে প্রায় ৫ কোটি ৯০ লাখ তরুণ আছে। যা বাংলাদেশের জনসংখ্যার ৩৫ শতাংশ। বর্তমান বিশ্বে তরুণদের সহিংস কর্মকাÐে জড়িয়ে পড়া বৈশ্বিক উন্নয়ন ও অগ্রযাত্রার ক্ষেত্রে একটি বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। অথচ এ তরুণ প্রজন্মই আগামীর বিশ্বে নেতৃত্ব দেবে। তিনি বলেন, গত তিন বছরে দেশে অন্তত তিন হাজার ৯২২ কিশোর-কিশোরীকে হিংসাত্মক ও অপরাধমূলক কর্মকাÐের অভিযোগে গ্রেফতার করা হয়। করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন বাধ্যতামূলক বন্ধ থাকায় তরুণদের মধ্যে নানাবিধ কারণে অপরাধের প্রবণতা দেখা গেছে। যৌন নিপীড়নের ঘটনায় তরুণদের সম্পৃক্ততা ব্যাপকভাবে বেড়েছে। ২০২১ সালে তরুণদের সংশ্লিষ্ট সহিংসতার বেশিরভাগই ছিল লাঞ্ছনা। যা ৫৪ দশমিক ৭ শতাংশ এবং যৌন নিপীড়নের ঘটনা ৩০ দশমিক ৮ শতাংশ।

তরুণ প্রজন্মের অপরাধ প্রবণতার একটি হচ্ছে ব্যক্তিগত ইস্যু এবং অন্যটি হলো সমসাময়িক পরিস্থিতি। ব্যক্তিগত ইস্যুর মধ্যে রয়েছে- অনিরাপত্তায় ভোগা, ভয়, নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা, শত্রæতা, অবজ্ঞা, আবেগপ্রবণতা ও বশ্যতা। এসব কারণে তরুণ প্রজন্মের অনেকেই অপরাধে সম্পৃক্ত হয়ে পড়ে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন