শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের ১৪টি হিমারস রকেট আটকে দিয়েছে রুশ প্রতিরক্ষা বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ৫:২৩ পিএম

রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে ১৪টি হিমারস রকেট এবং একটি মার্কিন-নির্মিত হার্ম অ্যান্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্রকে আটকে দিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ শুক্রবার জানিয়েছেন।

‘খেরসন অঞ্চলের নোভায়া কাখোভকা এলাকায়, একটি মার্কিন তৈরি হার্ম অ্যান্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করা হয়েছিল। এছাড়াও, মার্কিন হিমারস মাল্টিপল রকেট লঞ্চারের ১৪টি রকেট ডোনেৎস্ক পিপলস রিপাবলিক, খেরসনের স্টাইলার বসতিগুলির কাছে আটকে দেয়া হয়েছিল,’ মুখপাত্র বলেছেন।

উপরন্তু, গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বিমান প্রতিরক্ষা সক্ষমতা ‘খারকভ অঞ্চলের ইয়াকোভেনকোভো এবং বোর্শেভকা, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ব্লাগোদাতনয়ে, স্টাইলা এবং ভ্যালেরিয়ানোভকা, জায়েপোরিয়ানকা শহরের কাছে ১২টি মনুষ্যবিহীন আকাশযানকে গুলি করে ভূপাতিত করে,’ জেনারেল যোগ করেছেন, রাশিয়ান বাহিনী গত ২৪ ঘন্টায় দুটি ইউক্রেনীয় এসইউ-২৫ গ্রাউন্ড অ্যাটাক এয়ারক্রাফ্ট এবং একটি মিগ-২৯ ফাইটার ভূপাতিত করেছে।

‘কিয়েভের সেনারা নিকোলায়েভ-ক্রিভোই দিকের কিছু এলাকায় পা রাখার ব্যর্থ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। রাশিয়ান মহাকাশ বাহিনীর বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা ইউক্রেনিয়ান সৈন্যদের ইউনিট এবং রিজার্ভের ব্যাপক ক্ষতি করছে,’ মুখপাত্র বলেছেন, ‘ওই এলাকায় গত ২৪ ঘন্টার যুদ্ধ অভিযানে, শত্রু ১৩টি ট্যাংক, ১৯টি পদাতিক যুদ্ধের যান, ১২টি বিভিন্ন সাঁজোয়া যান, বড়-ক্যালিবারের মেশিনগান সজ্জিত ১১টি পিকআপ ট্রাক এবং ৩৩০ জনেরও বেশি সৈনিক হারিয়েছে৷ দুই জঙ্গিকে আটক করা হয়েছে,’ জেনারেল যোগ করেছেন।

সব মিলিয়ে, রাশিয়ার সশস্ত্র বাহিনী ২৮৩টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৫১টি হেলিকপ্টার, ১,৮৬৪টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৭২টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৪,৭১১টি ট্যাংক এবং অন্যান্য কমব্যাট সাঁজোয়া যান, ৮২৩টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৩৬৪টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার ৫,২১৭টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন