শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

শিশু অধিকার রক্ষায় ক্রস সেক্টর বডি গঠন করা জরুরি- ডেপুটি স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ৮:৩১ পিএম

শিশু অধিকার রক্ষায় একটি ক্রস সেক্টর বডি গঠন করা জরুরি। সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বয়ে পথশিশুদের সকল সমস্যার সমাধান করতে হবে। ১১ সেপ্টেম্বর ২০২২, রবিবার জাতীয় সংসদের এলডি হলে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদ ডেপুটি স্পিকার ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের চেয়ারম্যান শামসুল হক টুকু এ কথা বলেন।
তিনি বলেন, আজ যে শিশুটি জন্মগ্রহণ করছে সে রাষ্ট্রের মালিক। সুতরাং সেই শিশুটি পথে থাকতে পারেনা। তাকে মানবসম্পদ হিসেবে গড়ে তোলার জন্য সরকার কাজ করে যাচ্ছে।
তিনি আরো বলেন, জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সাথে সাথে ভাসমান শিশুদের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এদেরকে সম্পদ হিসেবে গড়ে তোলার দায়িত্ব আমাদের সবার।
ঢাকা আহ্ছানিয়া মিশন ও স্ক্যান বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত এই জাতীয় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আরিফুল কায়সার, সমাজসেবা অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক এমএম মাহমুদউল্লাহ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিপ্তরের স্বাস্থ্য শাখার যুগ্ম মহাপরিদর্শক মো. মতিউর রহমান এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এএফএম গোলাম শরফুদ্দিন। ঢাকা আহ্ছানিয়া মিশনের ভাইস-প্রেসিডেন্ট প্রফেসর ড. কাজী শরিফুল আলমের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক সাজেদুল কাইয়ুম দুলাল।
সভাপতির বক্তব্যে কাজী শরিফুল আলম বলেন, প্রতিটি শিশুকে মূল ধারায় আনাই হলো মূল চ্যালেঞ্জ। এ ব্যাপারে তিনি ডেপুটি স্পিকারের সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে ক্রস সেক্টর বডির ধারণা উপস্থাপন করেন স্ক্যান বাংলাদেশের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুকুল। উপস্থাপনায় তিনি বলেন, বর্তমানে দেশে পথশিশুর সংখ্যা প্রায় ১৫ লাখ। এসব শিশুদের মধ্যে মাদকে আসক্ত ৮৫ শতাংশ। খাবারের সংগ্রাম করছে ৮০ শতাংশ এবং যৌন নির্যাতন ও শোষণের শিকার ৪৬ শতাংশ।
উল্লেখ্য, কমনওয়েলথ ফাউন্ডেশন ও কনসোর্টিয়াম ফর স্ট্রিট চিলড্রেন (সিএসসি), যুক্তরাজ্যের আর্থিক সহায়তায় ঢাকা আহ্ছানিয়া মিশনের ‘ওয়ার্ডস টুরিয়েলিটি: প্রমোটিং স্ট্রিট চিলড্রেন রাইটস ইন বাংলাদেশ’ প্রকল্পটি গত কয়েক বছর ধরে পথশিশুদের অধিকার বাস্তবায়নে একটি ক্রস সেক্টর বডি গঠন করার জন্য কাজ করে যাচ্ছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা আহ্ছানিয়া মিশনের শিক্ষা সেক্টরের যুগ্ম পরিচালক মো. মনিরুজ্জামান, প্রকল্প সমন্বয়কারী জুলফিকার মতিন, পথশিশুদের প্রতিনিধি হিসেবে পথশিশু টাস্কফোর্সের সদস্য, ঢাকা আহ্ছানিয়া মিশনের আওতায় সুবিধাভোগী পথশিশুসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন