শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাণীর অন্ত্যেষ্টিক্রিয়ায় কারা থাকছেন এবং কারা বাদ পড়েছেন?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:২০ পিএম

আজ রানি এণিজাবেথের শেষকৃত্যটি গত কয়েক দশকের মধ্যে যুক্তরাজ্যে আয়োজিত রাজকীয় এবং রাজনীতিবিদদের সবচেয়ে বড় সমাবেশের একটি হবে। প্রায় ৫০০ রাষ্ট্রপ্রধান এবং বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ পাঠানো হয়েছে। এবং অবশ্যই অনুষ্ঠানে পরিবার, বন্ধু এবং প্রাসাদের কর্মীরাও থাকবে। অতিথি তালিকা নিশ্চিত করা হয়নি। তবে কারা উপস্থিত হবেন বলে আশা করা হচ্ছে, কারা তালিকায় থাকবেন - এবং কারা আসছেন না সে সম্পর্কে এখন পর্যন্ত যা জানা যাচ্ছে তা তুলে ধরা হলো।

রাজকীয় পরিবার

রাজা চার্লস থাকবেন কুইন কনসোর্টের ক্যামিলার সাথে। এছাড়াও সপরিবারে উপস্থিত থাকবেন রানীর অন্য তিন সন্তান, প্রিন্সেস অ্যান, প্রিন্স অ্যান্ড্রু এবং প্রিন্স এডওয়ার্ড। রানীর নাতি-নাতনিরা - প্রিন্স উইলিয়াম এবং হ্যারি, প্রিন্সেস বিট্রিস এবং ইউজেনি, জারা টিন্ডাল, পিটার ফিলিপস, লেডি লুইস উইন্ডসর এবং জেমস, ভাইকাউন্ট সেভারন - তাদের স্বামী এবং স্ত্রীরাও প্রত্যাশিত। রানির ১২ জন নাতি-নাতনির মধ্যে কতজন সেখানে থাকবেন তা এখনও স্পষ্ট নয়, যদিও এটি নিশ্চিত করা হয়েছে যে প্রিন্স জর্জ এবং প্রিন্সেস শার্লট উপস্থিত থাকবেন। প্রত্যাশিত অন্যদের মধ্যে আছেন আর্ল স্পেন্সার, প্রিন্সেস ডায়ানার ভাই, প্রয়াত রানীর গডসন এবং উইলিয়াম এবং হ্যারির চাচা; কেন্টের প্রিন্স এবং প্রিন্সেস মাইকেল; এবং কেন্টের ডিউক এবং ডাচেস।

রাণীর বন্ধু ও কর্মচারীরা

আমন্ত্রণের যে কোনও তালিকা অবশ্যই উচ্চতর সেই মহিলা-ইন-ওয়েটিং হবেন যারা কয়েক দশক ধরে রানীর পাশে ছিলেন। এর মধ্যে রয়েছে লেডি সুসান হাসি, যিনি ১৯৬০ সালে রানীর জন্য কাজ শুরু করেছিলেন এবং প্রিন্স উইলিয়ামের গডমাদার ছিলেন। তিনি ২০২১ সালে প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়ায় রানীর সাথে গিয়েছিলেন। আরেকজন হলেন ডেম মেরি মরিসন, যিনি ৮১ বছর বয়সে ২০১৮ সালে একটি গোড়ালি ভাঙার পর যত তাড়াতাড়ি সম্ভব রানীর পাশে ফিরে আসেন।

এছাড়াও রয়েছে অ্যাঞ্জেলা কেলি, একজন ডকারের লিভারপুলে জন্মগ্রহণকারী কন্যা যিনি ৩০ বছর ধরে প্রয়াত রানীর ব্যক্তিগত সহকারী এবং সিনিয়র ড্রেসার হিসাবে কাজ করেছিলেন এবং তাকে ঘনিষ্ঠ আস্থাভাজন বলা হয়। আরেকজন উপদেষ্টা এবং বন্ধু হলেন জন ওয়ারেন, যিনি রানীর রেসিং ম্যানেজার ছিলেন। স্যার জ্যাকি স্টুয়ার্ট, প্রাক্তন ফর্মুলা ওয়ান বিশ্ব চ্যাম্পিয়ন, তার মৃত্যুর আগে বালমোরালে রানীর সাথে দেখা করার কথা ছিল এবং শেষকৃত্যে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। স্যার ডেভিড অ্যাটেনবরোও তাই - তিনি এবং রানী মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে জন্মগ্রহণ করেছিলেন এবং তারা বেশ কয়েকটি অনুষ্ঠানে একসাথে কাজ করেছিলেন।

ইউরোপীয় রাজপরিবার

ইউরোপ জুড়ে রাজকীয় পরিবারের সদস্যরা, যাদের মধ্যে অনেকেই রানির রক্তের আত্মীয় ছিলেন, প্রত্যাশিত। বেলজিয়ামের রাজা ফিলিপ এবং রানী ম্যাথিল্ডে নিশ্চিত করেছেন যে তারা সেখানে থাকবেন, যেমন নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেকজান্ডার এবং তার স্ত্রী রানী ম্যাক্সিমা এবং তার মা, প্রাক্তন ডাচ রানী প্রিন্সেস বিট্রিক্স রয়েছেন।

নরওয়ে, সুইডেন, ডেনমার্ক এবং মোনাকোর রাজপরিবারের মতো স্পেনের রাজা ফেলিপ এবং রানী লেটিজিয়াও আমন্ত্রণ গ্রহণ করেছেন। সম্রাট নারুহিতো এবং জাপানের সম্রাজ্ঞী মাসাকো ছাড়াও ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক উপস্থিত থাকবেন। অন্যান্য প্রত্যাশিত অতিথিদের মধ্যে ব্রুনাইয়ের সুলতান, হাসানাল বলকিয়াহ; জর্ডানের রাজা আবদুল্লাহ; কুয়েতের ক্রাউন প্রিন্স, শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ; লেসোথোর রাজা, লেসি তৃতীয়; এবং লিচেনস্টাইনের বংশগত প্রিন্স অ্যালোইস। লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মোনাকো, মরক্কো, ওমান, কাতার এবং টোঙ্গা থেকে রাজকীয় নেতারা প্রত্যাশিত।

কমনওয়েলথ নেতারা

কমনওয়েলথ জুড়ে নেতারা, যার মধ্যে রানী তার পুরো রাজত্বের জন্য প্রধান হিসাবে কাজ করেছিলেন, তারাও উপস্থিত থাকবেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ যুক্তরাজ্যে এসেছেন, যেমন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এসেছেন। দীর্ঘদিনের বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও লন্ডন পৌঁছেছেন এবং শেষকৃত্যে যোগ দেবেন। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে আমন্ত্রণ গ্রহণ করেছেন বলে জানা গেছে।

বিশ্বের অন্যান্য নেতারা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যিনি শনিবার দেরীতে লন্ডনে এসেছিলেন, তিনি ফার্স্ট লেডি জিল বাইডেনের সাথে উপস্থিত থাকবেন - যদিও তারা অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের মত বাসে ভ্রমণ করবেন না বলে বোঝা যায়। আমন্ত্রণ গ্রহণ করা অন্যান্য বিশ্বনেতাদের মধ্যে রয়েছে আইরিশ টিসেক (প্রধানমন্ত্রী) মাইকেল মার্টিন এবং প্রেসিডেন্ট মাইকেল হিগিন্স, জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ার, ইতালির প্রেসিডেন্ট সার্জিও ম্যাটারেলা এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও আমন্ত্রণ পেয়েছেন - উইঘুর সংখ্যালঘুদের প্রতি চীনা সরকারের আচরণের কারণে কিছু সংসদ সদস্য এবং সমবয়সীদের দ্বারা সমালোচিত একটি সিদ্ধান্ত। সংসদীয় সূত্রে জানা গেছে, চীনা কর্মকর্তাদের ওয়েস্টমিনস্টার হলে রানির শায়িত অবস্থায় উপস্থিত হতে নিষেধ করা হয়েছিল। শনিবার, চীন সরকার নিশ্চিত করেছে যে ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান জানাজায় যোগ দেবেন।

সউদী আরবের ক্রাউন প্রিন্স - এবং ডি ফ্যাক্টো শাসক - মোহাম্মদ বিন সালমানকে আমন্ত্রণ জানানো হয়েছিল, তবে তিনি শেষকৃত্যে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে না, রবিবার রয়টার্স জানিয়েছে। ২০১৮ সালে সাংবাদিক ও সউদী সমালোচক জামাল খাশোগি হত্যার পর এটি হবে তার প্রথম সফর। পারমাণবিক কর্মসূচীর জন্য দীর্ঘকাল ধরে আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় থাকা ইসলামিক প্রজাতন্ত্র ইরানের পক্ষ থেকে শুধুমাত্র রাষ্ট্রদূত পর্যায়ে প্রতিনিধিত্ব করা হবে, হোয়াইটহল সূত্র জানায়।

আমন্ত্রিত নয়

সিরিয়া, ভেনিজুয়েলা এবং আফগানিস্তানের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়নি, বিবিসির জেমস ল্যান্ডেল রিপোর্ট করেছেন। কারণ এই দেশগুলোর সঙ্গে যুক্তরাজ্যের সম্পূর্ণ কূটনৈতিক সম্পর্ক নেই। রাশিয়া, বেলারুশ ও মিয়ানমার থেকেও কাউকে আমন্ত্রণ জানানো হয়নি। ইউক্রেনে রাশিয়ার অভিযানের পর থেকে যুক্তরাজ্য এবং রাশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্ক ভেঙে গেছে এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র বলেছেন যে, তিনি শেষকৃত্যে যোগ দেয়ার কথা ‘বিবেচনা করছেন না’।

আক্রমণটি আংশিকভাবে বেলারুশের অঞ্চল থেকে শুরু হয়েছিল। এবং যুক্তরাজ্য গত বছর একটি সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে তার কূটনৈতিক উপস্থিতি উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে। উত্তর কোরিয়া (ডিপিআরকে) এবং নিকারাগুয়াকে রাষ্ট্রপ্রধান নয়, কেবল রাষ্ট্রদূত পাঠানোর জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন