বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০৩০ সালের মধ্যে যুক্তরাজ্য ‘পোল্যান্ডের চেয়েও দরিদ্র’ হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৩২ পিএম

ব্রিটিশরা পোল্যান্ড, হাঙ্গেরি এবং রোমানিয়ার মানুষের চেয়েও দরিদ্র হয়ে উঠতে চলেছে, যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির প্রধান স্যার কিয়ার স্টারমার তার ভাষণে এ দাবি করেছেন। তিনি অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর জন্য তার সরকারের জন্য নতুন পরিকল্পনা উপস্থাপণ করেছেন।

লেবার নেতা সোমবার সকালে দেয়া বক্তৃতায় তুলে ধরেছেন যে, কীভাবে তার অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি যুক্তরাজ্যকে রক্ষণশীলদের ‘কম মজুরি, উচ্চ কর’ চক্র থেকে বের করে আনতে সক্ষম। বিশ্বব্যাংকের শ্রম বিশ্লেষণ অনুসারে, ব্রিটেনে সম্পদের সম্ভাবনা পূর্ব ইউরোপীয় প্রতিদ্বন্দ্বীদের দ্বারা আগামী ২০ বছরের মধ্যে ছাড়িয়ে যাবে।

২০১০ থেকে ২০২১ সালের মধ্যে মোট দেশজ উৎপাদন (জিডিপি) মাথাপিছু ০ দশমিক ৫ শতাংশের সমান হারে বৃদ্ধি অব্যাহত রয়েছে বলে ধরে নেয়ার উপর ভিত্তি করে দলটি ব্রিটেনের সম্পদের পতনের গণনা করেছে। তারা একই সময়সীমায় পোল্যান্ডের জন্য ৩ দশমিক ৬ শতাংশ, হাঙ্গেরির জন্য ৩ শতাংশ এবং রোমানিয়ার জন্য ৩ দশমিক ৮ শতাংশের সাথে তুলনা করে।

যদি সেই গতিপথ ধরে রাখা হয়, লেবার বলেছে যে, এর অর্থ দাঁড়াবে ২০৩০ সালের মধ্যে ব্রিটিশরা গড়ে পোলিশ জনগণের চেয়ে দরিদ্র হবে এবং ২০৪০ সালের মধ্যে রোমানিয়া এবং হাঙ্গেরিতে বসবাসকারীদের তুলনায় কম সচ্ছল হবে।

বিরোধীদলীয় নেতা বলেন, ‘টোরিরা আমাদের দেশকে যে পতনের পথে নিয়ে এসেছে সে সম্পর্কে আমাদের খোলামেলা হওয়া দরকার। ব্রিটিশ জনগণ পিছিয়ে পড়ছে যখন আমাদের ইউরোপীয় প্রতিবেশীরা আরও ধনী হচ্ছে, প্রাচ্যের পাশাপাশি ফ্রান্স এবং জার্মানির মতো দেশেও। আমি এতে স্বাচ্ছন্দ্য বোধ করি না; শীঘ্রই ব্রিটেনকে পোল্যান্ড ছাড়িয়ে যেতে পারে এমন ট্র্যাজেক্টোরির সাথে আরামদায়ক নয়। এই ব্যর্থতার পরিণতি কী হবে তা আমি মেনে নিতে প্রস্তুত নই।’ সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন