বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডোনেৎস্কে ইউক্রেনের হামলায় ১৩ বেসামরিক নাগরিক নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১:৩৮ পিএম

ইউক্রেন থেকে স্বাধীন হওয়া ডোনেৎস্কে কিয়েভের সেনাদের হামলায় ১৩ জন বেসামরিক নাগরিক নিহত এবং আরো অনেকে আহত হয়েছে। মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন শহরটির মেয়র আলেক্সি কুলেমজিন।

যুক্তরাষ্ট্রের দেয়া দূরপাল্লার অস্ত্র ব্যবহার করে ইউক্রেনের সেনারা শহরের বেসামরিক স্থাপণায় এসব হামলা চালাচ্ছে বলে জানিয়েছেন কুলেমজিন। তবে ইউক্রেনের কর্মকর্তারা এখনো পর্যন্ত এ বিষয়ে কোন মন্তব্য করেনি। দুই হাজার চৌদ্দ সাল থেকে রাশিয়া সমর্থিত কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত ডোনেৎস্ক। সে কারণে শহরটি বারবার ইউক্রেনীয় বাহিনীর টার্গেট পরিণত হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে যে, শহরের পশ্চিমের একটি গ্রাম থেকে ডোনেৎস্কের কুইবিশেভস্কি অংশে নয়টি গোলা ছোঁড়া হয়েছিল। সম্পূর্ণ ইচ্ছাকৃতভাবে একটি বাসস্টপ, দোকান এবং একটি ব্যাংকে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করা হয়েছে বলে স্থানীয় নেতা ডেনিস পুশিলিন ইউক্রেনের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

রুশ বাহিনী ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণ শুরু করার পর থেকে আরও দক্ষিণে ডোনেৎস্ক অঞ্চলের এলাকাগুলো মুক্ত করলেও ইউক্রেনের সেনাবাহিনীকে শহরের উপকণ্ঠ থেকে পুরোপুরি হঠিয়ে দেয়ার জন্য তাদের বেশ লড়াই করতে হচ্ছে।

এদিকে, সোমবার দক্ষিণে একটি পারমাণবিক কেন্দ্রকে লক্ষ্য করে রকেট হামলা চালায় ইউক্রেনীয় সোনারা। ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক কেন্দ্র নিয়ন্ত্রক সংস্থা এনারহোয়াটম বলেছে, পারমাণবিক চুল্লি থেকে তিনশ মিটার দূরে একটি রকেট এসে পড়েছে। মাইকোলাইভ অঞ্চলে অবস্থিত সাউথ প্ল্যান্ট বলে পরিচিত পারমানবিক কেন্দ্রটি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন