শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

বিনোদন প্রতিদিন

ক্যামডেনে সেরা চলচ্চিত্র কামারের ‘অন্যদিন...’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৪ পিএম

যুক্তরাষ্ট্রের ক্যামডেন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালকে ‘অস্কার ক্যাম্পেইন হটস্পট’ বলে উল্লেখ করেছে মার্কিন প্রভাবশালী ম্যাগাজিন ভ্যারাইটি। সেই ক্যামডেন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে সেরা চলচ্চিত্রের জন্য হ্যারেল অ্যাওয়ার্ড জয় করেছে কামার আহমাদ সাইমনের ছবি ‘অন্যদিন...’।

স্বনামধন্য চলচ্চিত্র সমালোচক এরিক হাইনস জুরিদের পক্ষ থেকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেছেন, “এই ছবিকে শ্রেষ্ঠ পুরষ্কার দেওয়ার ব্যাপারে আমরা জুরিরা সবাই একমত ছিলাম। একটা গোটা সমাজের শক্তিশালী পর্যবেক্ষণ চমৎকার এই হাইব্রিড ছবি।”

ক্যামডেনের ১৮তম আসরে এ বছর সেরা ছবির পুরষ্কার হ্যারেল অ্যাওয়ার্ডের জন্য প্রতিযোগিতা করে ‘অন্যদিন...’ সহ ৮টি ছবি। যেখানে বাংলাদেশ ছাড়াও ছিলো আমেরিকা, কানাডা, ফ্রান্স, নরওয়ে, সুইজারল্যান্ড, ডেনমার্ক, জার্মানী, স্কটল্যান্ড, অস্ট্রিয়া, ফিলিস্তিন এবং আর্মেনিয়ার ছবি। উৎসবে মেইনের রকল্যান্ডে অবস্থিত জার্নি’স এন্ড থিয়েটারে ‘অন্যদিন...’ এর প্রদর্শনী হয়।

জানা গেছে, ক্যামডেনের পর ইউরোপের অন্যতম চলচ্চিত্র উৎসব জুরিখ ইন্টারন্যশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে সাইমনের কামারের ‘অন্যদিন...’। সেখানে ‘গোল্ডেন আই’ পুরষ্কারের লড়াইয়ে আছে এই সিনেমা।

এর আগে গত নভেম্বরে ওয়ার্ল্ড টপ-টেন ফেস্টিভ্যাল ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমন্ত্রণ পেয়েছিলো এই সিনেমাটি। ২০১৪ সালে সানড্যান্স থেকে গ্রান্ট অ্যাওয়ার্ড জয় করে ‘অন্যদিন...’-এর কাজ শুরু করলেও ছবির গল্প নিয়ে মুখ খুলতে নারাজ কামার। এই ছবির স্ক্রিপ্টের জন্যই ২০১৬ তে লোকার্নোতে প্রথম কোন বাংলাদেশী নির্মাতা হিসাবে পিয়াতজা গ্রান্দায় রেড কার্পেট ডিরেক্টরের সম্মাননা দেওয়া হয়েছিলো কামারকে। একইসাথে পেয়েছিলেন ওপেন ডোর্সে শ্রেষ্ঠ পুরষ্কার এবং আর্তে ইন্টারন্যাশনাল প্রাইজ। আর ২০১৭ তে পেয়েছিলেন কান চলচ্চিত্র উৎসবের সিনফন্দেশিওনে এক্সক্লুসিভ আমন্ত্রণ। স্ক্রিন ডেইলি ‘অন্যদিন...’এর রিভিউতে লিখেছে ‘সিডাকটিভ’ আর ভ্যারাইটি লিখেছে ‘কৌতুকপূর্ণ কিন্তু বিবেক নাড়া দেয়’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন