‍বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান সানি ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জানুয়ারিতে চালু হচ্ছে পিডিবির সমন্বিত অভিযোগ ব্যবস্থাপনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

গ্রাহক সেবা নিশ্চিত করতে সব বিদ্যুৎ বিতরণ কোম্পানির জন্য একটি কল সেন্টার করার নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
গতকাল রোববার রাজধানীর বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত পিডিবির কল সেন্টার স্থাপন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বিউবো’র কল সেন্টার এবং সমন্বিত গ্রাহক সেবা ব্যবস্থাপনা’ বাস্তবায়নের লক্ষ্যে বিউবো এবং ডিজিকন টেকনোলজিস লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান এবং সভাপতিত্ব করেন বিউবো চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমান।
প্রতিমন্ত্রী বলেন, প্রত্যেকের জন্য পৃথক পৃথক নম্বর থাকলে সেটি মনে রাখা কঠিন। এজন্য সব বিতরণ কোম্পানির জন্য একটি পৃথক নম্বর থাকলে সাধারণ মানুষের জন্য সুবিধা হবে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সমন্বিত অভিযোগ ব্যবস্থাপনা কার্যক্রম কল সেন্টার জানুয়ারি থেকে চালু হবে। বিউবো’র যে কোনো গ্রাহক ১৬১৩১ নম্বরে কল করে মোবাইল এ্যাপস এর মাধ্যমে অভিযোগ জানাতে পারবেন। তা স্বয়ংক্রিয়ভাবে পিডিবির সংশ্লিষ্ট বিতরণ অঞ্চলে পৌঁছে যাবে।
আগামী ১ জানুয়ারি থেকে পূর্ণাঙ্গভাবে চালু হবে এবং সার্বক্ষণিকভাবে দিনরাত সেবা পাওয়া যাবে। চুক্তি অনুযায়ী পিডিবির ২ বছরের জন্য কল সেন্টার সেবা প্রদান করবে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান ডিজিকন টেকনোলজিস লিমিটেড। পিডিবির ৩৬ লক্ষ গ্রাহক এই সুবিধা পাবেন। এতে গ্রাহকের চাহিদাকৃত সকল তথ্য প্রদান, অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা হবে। চুক্তিতে বিউবো’র পক্ষে পরিচালক ক্রয় মিজ রুবিনা হক এবং ডিজিকন টেকনোলজিস লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদুর রহমান শরিফ স্বাক্ষর করেন। চুক্তি বাস্তবায়নের ফলে মোবাইল অ্যাপস, ওয়েবসাইট এবং ভয়েস কল এর মাধ্যমে দিনরাত ২৪ ঘন্টা তথ্য সেবা প্রদান এবং গ্রাহক অভিযোগ নিষ্পত্তি করা যাবে। ডাটা কানেকটিভিটির মাধ্যমে বিউবোর বিতরণ অঞ্চলে ড্যাশবোর্ড স্থাপন এবং জোন ভিত্তিক অভিযোগ এবং তার সমাধানের জন্য সার্বক্ষণিকভাবে মনিটরিং করা হবে। সাইবার নিরাপত্তাঝুঁকি এড়াতে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
অভিযোগ পরবর্তী সমাধান কার্যক্রম জিপিএস ট্র্যাকিং এর মাধ্যমে গ্রাহকের আঙ্গিনা/ মিটারের অবস্থান শনাক্তকরণ এবং একইসাথে অভিযোগকারীকে মোবাইল এস এম এস এবং মোবাইল অ্যাপস এরমাধ্যমে অবহিত করা হবে। এছাড়াও গ্রাহক মোবাইল এ্যাপস এর মাধ্যমেঅভিযোগের বর্তমান স্ট্যাটাস এবং অভিযোগ নিষ্পত্তিকারী দলের অবস্থান গুগল এর মাধ্যমে দেখতে পারবেন। সমস্যা সমাধানহয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহক জানতে পারবেন।
অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান বলেন, সারাবিশ্বের মতো আমরাও বেসরকারি কোম্পানির মাধ্যমে কলসেন্টার করার পরিকল্পনা করছি। এরই ধারাবাহিকতায় বিতরণ কোম্পানিগুলো কল সেন্টার খুলতে শুরু করেছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া এবং সেবার মান বাড়াতে যে উদ্যোগ আমরা নিয়েছি তা এর মাধ্যমে আরও এগিয়ে যাবে। পিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমান বলেন, চুক্তি সইয়ের তিন মাসের মধ্যে কল সেন্টার চালু করা হবে। আগামী ১ জানুয়ারি থেকে এটি চালু হবে। ২৪ ঘণ্টাই এটি চালু থাকবে। কেন্দ্রীয়ভাবে এই মনিটরিং করা হবে।
##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন