শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইতালির সম্ভাব্য প্রধানমন্ত্রী, কে এই জর্জিয়া মেলোনি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ২:২০ পিএম

ইতালির নির্বাচনে কট্টর ডানপন্থী জর্জা মেলোনি জয় পেয়েছেন বলে দাবি করেছেন। এর ফলে তিনি এখন দেশটির ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। মেলোনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইতালির সবচেয়ে কট্টর সরকারের নেতৃত্ব দিতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। কিন্তু ইউরোপের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে ইতালির সম্ভাব্য সে পরিবর্তনের প্রভাব হয়ত দেখা যাবে গোটা ইউরোপের ওপরই। কট্টর ডানপন্থী হওয়ায় ও ফ্যাসিবাদী পরিচয় থাকায় তাকে নিয়ে আলোচনা হচ্ছে সারা বিশ্বেই।

জর্জিয়া মেলোনির জন্ম ১৯৭৭ সালে। মাত্র ১৫ বছর বয়সে তিনি ইতালির রাজনৈতিক দল মোভিমেন্তো সোশিয়ালে ইতালিয়ানোর (এমএসআই) তরুণদের সংগঠনে যোগ দিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দলটি গড়ে তুলেছিলেন ইতালির ফ্যাসিবাদী শাসক বেনিতো মুসোলিনির অনুসারীরা। এই সংগঠনকে তার ‘দ্বিতীয় পরিবার’ হিসেবে অভিহিত করেছেন মেলোনি।

মেলোনির যখন জন্ম হয়, তখন তার মায়ের বয়স ছিল ২৩ বছর। এর মাত্র দেড় বছর আগেই মেলোনির বড় বোন আরিয়ানা পৃথিবীতে এসেছিল। সংসারের খরচ মেটাতে নানা ধরনের পেশার সঙ্গে জড়িয়েছিলেন মেলোনির মা। কিশোরী বয়সেই একই পথে হেঁটেছিলেন মেলোনি। পানশালার কর্মী থেকে বাচ্চাদের দেখভাল—অনেক কিছুই করতে হয় তাঁকে।

মেলোনির বাবা ছিলেন ইতালির রাজধানী রোমের উত্তরাঞ্চলের ধনী এলাকার বাসিন্দা। পেশায় একজন হিসাবরক্ষক। মেলোনির শৈশবেই তিনি তাদের ছেড়ে চলে গিয়েছিলেন। পরে ক্যানারি দ্বীপপুঞ্জে বসবাস শুরু করেন। মেলোনিদের দেখতে অবশ্য মাঝেমধ্যে আসতেন। তবে ১১ বছর বয়সে মেলোনি সিদ্ধান্ত নেন, বাবার সঙ্গে আর যোগাযোগ রাখবেন না। মেলোনিকে নিয়ে ইতালির আবরুজো অঞ্চলে ব্রাদার্স অব ইতালির গভর্নর মার্কো মার্সিলিও বলেন, ‘কোনো কিছু পেতে হলে কীভাবে লড়াই করতে হয়, তা তিনি ছোটবেলা থেকেই শিখেছেন। এটাই তার চরিত্র গঠন করেছে।’

মেলোনি যখন এমএসআইয়ে তরুণদের সংগঠনের নেতা, তখন ইতালির বিশ্ববিদ্যালয়গুলোতে বামপন্থী রাজনৈতিক সংস্কৃতির আধিপত্য ছিল। সেখানে একমাত্র ডানপন্থী সংগঠন হিসেবে সক্রিয় ছিল এমএসআইয়ের ছাত্রসংগঠন। এই সংগঠনে বড় ভূমিকা রেখেছিলেন মেলোনি। ফ্যাসিবাদী পরিচয় পেছনে ফেলতে ১৯৯৫ সালে ন্যাশনাল অ্যালায়েন্স (এএন) নাম নেয় এমএসআই। এএনকে রক্ষণশীল ডানপন্থী জাতীয়তাবাদী দল হিসেবে পরিচিত করা হয়। এর কয়েক বছরের মাথায় মেলোনি এএনের তরুণদের সংগঠনের প্রেসিডেন্ট হন। আর মাত্র ২৯ বছর বয়সে ইতালির পার্লামেন্টে পা রাখেন তিনি।

একই সময়ে মধ্যম ডানপন্থী দল ফোরজা ইতালিয়া গঠন করেন বেরলুসকোনি। এএনের সঙ্গে জোট গড়ে ফোরজা ইতালিয়া। পরে এই জোট ইতালিতে ক্ষমতায় আসে। প্রধানমন্ত্রী হন বেরলুসকোনি। ওই সরকারের অধীনে ২০০৮ সালে ইতালির সর্বকনিষ্ঠ যুববিষয়ক মন্ত্রী হন মেলোনি। এরপর ২০১২ সালে রাজনৈতিক জীবনে সবচেয়ে বড় সিদ্ধান্ত নেন তিনি—ফ্রাতেল্লি দি’ ইতালিয়ার প্রতিষ্ঠা। জাতীয়তাবাদ, রক্ষণশীলতা ও ইউরোপীয় ইউনিয়ন নিয়ে সংশয়ের আদর্শে গড়ে ওঠে ফ্রাতেল্লি দি’ ইতালিয়া। আন্তর্জাতিক আর্থিক বাজার, অভিবাসী ও সমকামীদের অধিকার নিয়ে খোলাখুলিভাবে অসহিষ্ণুতা দেখিয়েছে দলটি।

এদওয়ার্দো নোভেলি একজন সমাজবিজ্ঞানী ও রোম থ্রি বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক যোগাযোগ বিষয়ের অধ্যাপক। তিনি বলেন, মেলোনির যে দর্শন সেটি ‘ঈশ্বর, পরিবার ও স্বদেশ’ নীতিকে অনুসরণ করে। এই নীতির ভিত্তি খ্রিষ্টান পরিচয়, ঐতিহ্যগত পারিবারিক কাঠামো এবং ইতালীয় দেশপ্রেমিকদের নিয়ে গড়ে ওঠা একটি জাতি। মেলোনির এই দর্শন ইতালির নাগরিকদের দুই ভাগে ভাগ করবে বলে মনে করেন এদওয়ার্দো নোভেলি। তার ভাষ্যমতে, মেলোনি প্রধানমন্ত্রী হলে তার এই দর্শনের প্রভাব আসবে ইতালির আইন, সরকারি কর্মকাণ্ড ও অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে।

ইতালিতে নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছিল, মেলোনির জয়ের সম্ভাবনা ততই পোক্ত হচ্ছিল। তিনি ও তার জোট ইউরোপের স্থিতিশীলতার জন্য বিপদ হয়ে দাঁড়াবেন না, তা ইউরোপীয় ইউনিয়নকে বোঝানোর জন্য এরই মধ্যে তাকে নমনীয় আচরণ করতে হয়েছে। এর কারণও অবশ্য আছে। ইউরোপীয় ইউনিয়নের সহায়তা তহবিল থেকে ২০০ বিলিয়ন ডলার পাচ্ছে ইতালি। শুধু ইউরোপীয় ইউনিয়নই নয়, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রতিও বারবার আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছেন মেলোনি। পাশাপাশি এটাও নিশ্চিত করতে হয়েছে চলমান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে সমর্থন দিয়ে যাবে তার দল।

রোমের লুইস বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক লরেঞ্জো কাস্তেলানি বলেন, নির্দিষ্ট কিছু বিষয়ে সুর বেশ নরম করেছেন মেলোনি। আন্তর্জাতিক আর্থিক বাজার ও ইউরোপীয় ইউনিয়নের প্রতি তাঁর যে অবিশ্বাস ছিল, সেদিক দিয়েও নরম হয়েছেন। একটি শক্তিশালী দল হিসেবে সরকারে আসতেই নিজের আচরণে বেশ সাবধানতার সঙ্গে পরিবর্তন এনেছেন তিনি। সমালোচকেরা বলছেন, মেলোনির এই সুরবদল শুধুই লোক দেখানোর জন্য। ইতালির ইউনিভার্সিটি অব বোলোনিয়ার অধ্যাপক পিয়েরো ইগনাজি বলেছেন, ‘কোনো পরিবর্তন আসেনি। ইতালির ডানপন্থী রাজনীতির যে চরিত্র, তা নতুনভাবে দেখা যাচ্ছে। আর নব্য–ফ্যাসিবাদকে আরও আকর্ষণীয়ভাবে তুলে ধরা হচ্ছে।’ তার ভাষ্যমতে, মেলোনির সুরে যে পরিবর্তন, সেখানে ছদ্মবেশ রয়েছে।

এমন ধারণার কারণও আছে। নির্বাচনের আগেই সম্প্রতি এক সমাবেশে তিনি বলেছিলেন, ইউরোপীয় ইউনিয়নের ভালো সময় শেষ হয়েছে। সেখানে সমালোচনা করেন গণহারে অভিবাসনের। নাগরিক স্বাধীনতার ওপর হাঙ্গেরির বিধিনিষেধের নিন্দা জানিয়ে গত শুক্রবার ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিবেদনেও সমর্থন জানায়নি তার দল। সূত্র: বিবিসি, আল-জাজিরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন