বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইতালির নতুন সরকার পুতিন ঘনিষ্ঠ হবে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ৮:০৪ পিএম

ইতালির নির্বাচনে বিজয়ী জর্জিয়া মেলোনির (ডানে) সাথে সিলভিও বারলুসকোনি (বাঁয়ে)।


গত মাসে ইতালির সাধারণ নির্বাচনে জয়ী ডানপন্থী জোটের একটি প্রতিনিধিদল শুক্রবার প্রেসিডেন্ট সার্জিও মাতারেল্লার সাথে দেখা করবে। সাধারণত, প্রতিটি দল তাদের নিজস্ব প্রতিনিধি দল পাঠায়। কিন্তু এবার ডানপন্থী দলগুলো জর্জিয়া মেলোনির অধীনে জোটে শাসন করার জন্য তাদের ঐক্য এবং প্রস্তুতি প্রদর্শন করতে চায়।

এ জোটের অন্যতম অংশীদার হচ্ছে ফোর্জা ইতালিয়া পার্টি। যার নেতা সিলভিও বারলুসকোনি। ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষ সমর্থনে কথা বলে সমালোচনার ঝড়ে পড়া ইতালির সাবেক এ প্রধানমন্ত্রী সম্প্রতি সেই ঝড় আরও উস্কে দিয়েছেন পুতিনের সঙ্গে তার সখ্য নিয়ে দম্ভ করে।

বারলুসকোনির কথায়, দীর্ঘদিনের বন্ধু পুতিনের সঙ্গে তিনি সম্প্রতি আবার মেলামেশা শুরু করেছেন। গত মাসে তার জন্মদিনে পুতিনের সঙ্গে নতুন করে কথা হয়েছে এবং তারা একে অপরের সঙ্গে ভদকা, ওয়াইন ও মধুর চিঠি বিনিময় করেছেন। প্রকাশ হওয়া একটি অডিও টেপে তিনি এমন কথা বলেছেন বলে জানিয়েছে বিবিসি। ইতালির সংবাদ সংস্থা লাপ্রেসে গত মঙ্গলবার গোপনে ধারণ করা এই অডিও রেকর্ড প্রকাশ করে।

বারলুসকোনি ফোর্জা ইতালিয়া দলের নেতা হিসেবেই ইতালির প্রধানমন্ত্রী হয়েছিলেন। এবার ইতালিতে জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন নতুন ডানপন্থি জোট সরকারের শরিক হতে চলেছে তার দল। ফলে, ইতালির নতুন সরকারে একজন ঘনিষ্ঠ মিত্র পাচ্ছেন পুতিন। যার কারণে, পরবর্তীতে ইতালির জন্য রাশিয়া বিরোধী কোন সিন্ধান্ত নেয়া কঠিন হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। সূত্র: দ্য ইকোনিমস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন