শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটোর বিরুদ্ধে ও রাশিয়ার সমর্থনে বিশাল সমাবেশ ইতালিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

শনিবার দুই শতাধিক মানুষ লিগুরিয়ান উপকূলে ইতালির বন্দর শহর জেনোয়াতে পিয়াজা দে ফেরারিতে জমায়েত হয়েছিলেন। তারা সেখানে রাশিয়া বিরোধী নিষেধাজ্ঞা, ন্যাটো এবং কিয়েভে অস্ত্র সরবরাহের বিরুদ্ধে প্রতিবাদ জানান।

‘ন্যাটো থেকে ইতালির প্রস্থানের সমর্থনে সমাবেশটি অনুষ্ঠিত হয়। সেখানে বিক্ষোভকারীরা নিষেধাজ্ঞা এবং সমস্ত অর্থনৈতিক ও সামরিক নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানায়; এটি ইতালির বৈদেশিক নীতির নিন্দা করার জন্য সংগঠিত হয়েছিল, যা আমরা আমাদের জন্য একেবারে ধ্বংসাত্মক হিসাবে দেখি,’ ফ্রি স্কয়ার জেনোয়া নামের একটি অ্যাসোসিয়েশনের সদস্য, যারা বিক্ষোভের আয়োজন করেছিল, বার্তা সংস্থা তাসকে জানিয়েছে। তারা জোর দিয়ে বলেছিলেন যে, উদ্যোগটি ‘কোন সমর্থনের বিরুদ্ধে - রাজনৈতিক, সামরিক এবং অর্থনৈতিক - কিয়েভ শাসনের বিরুদ্ধে, সেইসাথে ইতালির বৈদেশিক নীতি ওয়াশিংটন এবং ব্রাসেলসে তৈরি হয়েছে, কিন্তু রোমে নয়।’ অ্যাক্টিভিস্টদের মতে, নতুন ইতালীয় সরকার মারিও ড্রাঘি দ্বারা পূর্বে পরিচালিত বৈদেশিক নীতি মেনে চলতে থাকবে। ইতালির নতুন প্রধানমন্ত্রী, জর্জিয়া মেলোনি, বারবার আশ্বস্ত করেছেন যে, তার সরকার জাতীয় স্বার্থ সমুন্নত রাখবে, তবে একই সাথে ইইউ এবং ন্যাটো লাইন মেনে চলবে, বিশেষ করে মস্কোর সাথে সম্পর্কের ক্ষেত্রে। সমাবেশের আয়োজকরা একটি বড় ব্যানার উন্মোচন করেছিলেন যাতে লেখা ছিল: ‘জনগণের স্বাধীনতা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের আধিপত্য থেকে মুক্ত ইতালি।’ কিছু অংশগ্রহণকারী রাশিয়ান পতাকা নিয়ে এসেছিল। সমাবেশে যোগদানকারী ইতালীয়রা ইউক্রেনের ‘একতরফা সংবাদ কভারেজ’ সম্পর্কে তাস-এর কাছে অভিযোগ করেছিল। অনুরূপ সেøাগানের অধীনে আরেকটি সমাবেশ গতকাল নেপলসে অনুষ্ঠিত হয়েছে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
গ্যাস ব্যাংক · ২৪ অক্টোবর, ২০২২, ৯:১৭ এএম says : 0
রাশিয়া আমেরিকার মধ্যে আস্তে আস্তে একসময় যুদ্ধ হবে এটাই সত্য
Total Reply(0)
Razi Billah ২৪ অক্টোবর, ২০২২, ৯:১৬ এএম says : 0
Very good
Total Reply(0)
Mostafijur Rahaman ২৪ অক্টোবর, ২০২২, ৯:১৬ এএম says : 0
রাশিয়া চীন ইরান আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ করলে আমেরিকা দুনিয়া থেকে বিদায় হয়ে যাবে
Total Reply(0)
Md. Abdus Sattar Mia ২৪ অক্টোবর, ২০২২, ৯:১৭ এএম says : 0
চীন রাশিয়া ইরান এক হওয়া ছাড়া উপায় নাই। আমেরিকা ন্যাটো ইজরায়েল বিশ্বজুড়ে মানবতা ধ্বংস করেছে। এদের মাতুব্বরি কেউ দেকতে চায় না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন