রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অং সান সু চিকে আরও তিন বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৪:১৪ পিএম

মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে আরও তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি সামরিক আদালত। একই সঙ্গে তাঁর সাবেক অর্থনৈতিক উপদেষ্টা অস্ট্রেলিয়ান শন টার্নেলকেও তিন বছরেরকারাদণ্ড দেওয়া হয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত করে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) এ রায় দেন আদালত। তবে আদালতে সু চি ও শন টার্নেল নিজেদের নির্দোষ দাবি করেন।
সু চির সঙ্গে দণ্ডপ্রাপ্ত শন টার্নেল অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এই রায়ের বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং এর আগে বলেছিলেন, টার্নেলের বিচারের বিষয়ে আদালতের একটি সিদ্ধান্ত প্রত্যাখ্যান করা হয়েছে।
গত বছরের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। এরপর সু চির সঙ্গে টার্নেলসহ অর্থনৈতিক উপদেষ্টা দলের বেশ কয়েকজন সদস্য, রাজনীতিবিদ, আইনপ্রণেতা, আমলা, ছাত্র, সাংবাদিকসহ কয়েক হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তারের পর সু চির বিরুদ্ধে ফৌজদারি অপরাধের একগুচ্ছ মামলা করা হয়েছে। এরই মধ্যে বেশ কয়েকটি মামলায় তাঁকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন মিয়ানমারের সামরিক আদালত। ৭৭ বছর বয়সী সু চির বিরুদ্ধে দুর্নীতি, ভোট জালিয়াতি, উসকানি, রাষ্ট্রীয় গোপনীয়তা ফাঁসসহ নানা অভিযোগে এক বছরের বেশি সময় ধরে বিচার চলছে। এসব অভিযোগে দোষী সাব্যস্ত হলে সব মিলিয়ে প্রায় ২০০ বছরের মতো কারাদণ্ড হতে পারে তাঁর। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md.Moniruzzaman ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৪:৫০ পিএম says : 0
এতো কিছুর দরকার কী! একেবারে ঝুলিয়ে দিলেই হয়, ঝামেলা শেষ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন