শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লাইমান শহর পুনরুদ্ধার ইউক্রেনের, সেনা সরাচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১১:০০ এএম

রুশ বাহিনীর দখলে থাকা গুরুত্বপূর্ণ শহর লাইমান পুনরুদ্ধার করেছে ইউক্রেনের সেনাবাহিনী। আর এর পরিপ্রেক্ষিতে লাইমান থেকে সেনা প্রত্যাহার করছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, ইউক্রেনের সেনারা শহরটি ঘিরে ফেলার আশঙ্কায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এর আগে ইউক্রেনীয় বাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান সেরি চেরেভাতি এক টেলিভিশন সাক্ষাৎকারে জানান, রাশিয়ার দখলে থাকা লাইমান শহরে ৫ হাজারের বেশি রুশ সেনাকে ঘিরে ফেলা হয়েছে। সেই সঙ্গে শহরটির চারপাশের এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় বাহিনী।
এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার (১ অক্টোবর) এক ভিডিও বার্তায় জানান, ‘দোনেৎস্কের লাইমান শহরে এখন ইউক্রেনের পতাকা উড়ছে। এটি এখন আমাদের সেনাদের দখলে।’
লাইমান শহর পুনরুদ্ধারকে বড় ধরনের সাফল্য হিসেবে দেখছে কিয়েভ। শহরটির বিভিন্ন জায়গায় ইউক্রেনের জাতীয় পতাকা ওড়ানোর ভিডিও প্রকাশ করা হয়। রাশিয়ার সেনাবাহিনী শহরটিকে এত দিন রসদ সরবরাহ রুট হিসেবে ব্যবহার করে আসছিল। কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ এ শহরের নিয়ন্ত্রণ হারানোয় রুশ বাহিনী বড় বিপর্যয়ের মুখে পড়তে পারে বলে মনে করছে কিয়েভ।
ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণার একদিন পরই লাইমান পুনরুদ্ধার করল ইউক্রেনের বাহিনী। শুক্রবার ক্রেমলিনে আয়োজিত এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়াকে নিজেদের অংশ বলে ঘোষণা দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন