শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

গান নকলের অভিযোগ এড শিরানের বিরুদ্ধে

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ফের নকলের অভিযোগ ব্রিটিশ সংগীত তারকা এড শিরানের বিরুদ্ধে। গানের মিউজিক ‘নকল’ করার অভিযোগে তার বিরুদ্ধে ১০০ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা হয়েছে। যদিও মামলাটি কয়েক বছর আগের। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যানহ্যাটন ফেডারেল জাজ নির্দেশ দিয়েছেন, জুরি ট্রায়ালের মাধ্যমে এ মামলার নিষ্পত্তি হবে। বিচারক লুইস স্ট্যান্টন বলেছেন, ‘যদিও এই সংক্রান্ত নির্দিষ্ট আইন নেই; এ কারণে এটি জুরি ট্রায়ালের মাধ্যমে সমাধান করা হবে। অরক্ষিত উপাদান ব্যবহার করলেও একটি কাজ হয়ত কপিরাইটের যোগ্য।’
অবশ্য জুরি ট্রায়ালের জন্য কোনও তারিখ এখনও চূড়ান্ত করা হয়নি। শিরানের বিরুদ্ধে অভিযোগ, তিনি তার ‘থিংকিং আউট লাউড’ গানের মিউজিকে মারভিন গে’র বিখ্যাত ‘লেট’স গেট ইট অন’র কিছু উপাদান নকল করেছেন। যেটি প্রকাশ হয়েছিলো ১৯৭৩ সালে। অন্যদিকে, এড শিরানের ‘থিংকিং আউট লাউড’ প্রকাশ হয় ২০১৪ সালে। ‘লেট’স গেট ইট অন’ গানটি গেয়েছিলেন মারভিন গে, তার সঙ্গে মিলে দ্বৈতভাবে এটি বানিয়েছিলেন এড টাউনসেন্ড। ২০১৬ সালে এড শিরানের বিরুদ্ধে গানটি নকলের অভিযোগ তোলে টাউনসেন্ডের পরিবার। কিন্তু এরপরের বছরই মামলাটি খারিজ করে দেন আদালত।
পরবর্তীতে গানটির এক তৃতীয়াংশ শেয়ার স্ট্রাকচারড অ্যাসেট সেলসের কাছে বিক্রি করে দেয় টাউনসেন্ডের পরিবার। ২০১৮ সালে ওই কোম্পানি পুনরায় এড শিরানের বিরুদ্ধে কপিরাইট আইনে মামলা করে এবং ১০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ চায়। স্ট্রাকচারড অ্যাসেট সেলস-এর দাবি, এড শিরান মেলোডিক, হারমোণিক, রিদমিক, ইনস্ট্রুমেন্টাল ও ডায়নামিক উপাদানগুলো নিয়েছেন তাদের ‘লেট’স গেট ইট অন’ থেকে। এর আগেও নকলের অভিযোগে কপিরাইট আইনে বিপাকে পড়েছিলেন এড শিরান। তার সবচেয়ে জনপ্রিয় গান ‘শেপ অফ ইউ’র বিরুদ্ধে ছিলো সে অভিযোগ। যদিও মামলার রায় আসে শিরানের পক্ষে এবং তিনি ১ মিলিয়ন ডলার পুরস্কার পেয়েছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন