শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে অতিরিক্ত তিন লাখ রিজার্ভ সেনা সমাবেশ দুই সপ্তাহের মধ্যে শেষ হবে: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১১:৪৫ এএম | আপডেট : ১১:৪৫ এএম, ১৫ অক্টোবর, ২০২২

ইউক্রেনে অতিরিক্ত সৈন্য সমাবেশ আগামী দুই সপ্তাহের মধ্যে শেষ করা উচিত বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল শুক্রবার কাজাখস্তান শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পুতিন বলেছেন, ‘সংরক্ষিত ৩ লাখ সৈন্যর মধ্যে ইতিমধ্যে ২ লাখ ২২ হাজার সৈন্য ইউক্রেন যুদ্ধক্ষেত্রে সংযোজন করা হয়েছে। এই সংযোজন কার্যক্রম শেষ হতে চলেছে। আমি মনে করি, আগামী দুই সপ্তাহের মধ্যে অতিরিক্ত সৈন্য সংযোজনের সব কার্যক্রম শেষ হয়ে যাবে।’
চলতি সপ্তাহে ইউক্রেনে বড় ধরনের বিমান হামলা চালানোর আপাতত পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন তিনি। যদিও গত দুই সপ্তাহে ইউক্রেনজুড়ে শতাধিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী।
সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চলের যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনী পরাজিত হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে প্রায় তিন সপ্তাহ আগে পুতিন ইউক্রেনে আরও অতিরিক্ত সৈন্য মোতায়েনের ঘোষণা দেন।
রুশ প্রেসিডেন্ট সম্প্রতি ইউক্রেনে দখল করা চারটি অঞ্চল নিজেদের ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার ঘোষণা দিয়েছেন এবং ‘প্রয়োজনে’ যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন বলে হুমকিও দিয়েছেন।
অধিকৃত চার অঞ্চলকে নিজেদের ভূখণ্ডে যুক্ত করার ঘোষণা দেওয়ার পর থেকেই রুশ বাহিনী পূর্ব ইউক্রেনে ও দক্ষিণাঞ্চলে নিয়ন্ত্রণ হারাতে শুরু করেছে। গতকাল রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর নিয়মিত রাতের ভাষণে বলেছেন, ‘ইউক্রেনের বাহিনী তার সমস্ত অঞ্চল পুনরুদ্ধার করবে।’ সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন