রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে ইন্টারনেট বন্ধের হুমকির পর মাস্কের সঙ্গে আলোচনায় পেন্টাগন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ৮:০৫ পিএম

ইউক্রেনে আর বিনা মূল্যে ইন্টারনেট সেবা দেওয়া হবে না বলে জানিয়েছিলেন স্যাটেলাইট ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান স্টারলিংকের প্রধান ইলন মাস্ক। তাঁর এই হুমকির পরপরই স্টারলিংকের মাতৃ প্রতিষ্ঠান স্পেসএক্সের সঙ্গে আলোচনা করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন। তুরস্কের সংবাদ সংস্থা আনাদলু এজেন্সির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
একদিন আগেই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করা এক পোস্টে ইলন মাস্ক বলেছিলেন, ‘স্পেসএক্স অতীতে যে সেবা দিয়েছে তার ক্ষতিপূরণ বা বকেয়া চাচ্ছে না, কিন্তু বিদ্যমান ব্যবস্থা আমরা অনির্দিষ্টকালের জন্যও চালিয়ে নিতে পারি না।’ মাস্কের হুমকির মাত্র একদিন পরই পেন্টাগনের তরফ থেকে আলোচনার ঘোষণা এল।
এর আগে, মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স গত মাসে পেন্টাগনকে এক চিঠি পাঠিয়ে বলেছে, তারা ইউক্রেনের স্টারলিংকের ইন্টারনেট পরিষেবায় অনির্দিষ্ট কালের জন্য চালিয়ে যেতে পারে না। মার্কিন সামরিক বাহিনী প্রতি মাসে কয়েক মিলিয়ন ডলার সাহায্য না করলে তাদের ইউক্রেনে সেবা দেওয়া বন্ধ করতে হতে পারে।
স্থানীয় সময় গতকাল শুক্রবার পেন্টাগন নিশ্চিত করেছে যে, বাইডেন প্রশাসন ইউক্রেনে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা নিশ্চিত করতে ইলন মাস্কের স্পেসএক্সের সঙ্গে আলোচনার বিষয়ে যোগাযোগ চালিয়ে যাচ্ছে। এই বিষয়ে পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিং সাংবাদিকদের বলেন, ‘আমি এটি নিশ্চিত করে বলতে পারি যে, প্রতিরক্ষা বিভাগ স্টারলিংকের বিষয়ে আলোচনা করতে স্পেসএক্সের সঙ্গে যোগাযোগ করেছে। তবে আমি এখনই এই বিশদ তথ্য প্রকাশ করত পারছি না।’
সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সকে প্রতি মাসে ইউক্রেনে স্টারলিংক স্যাটেলাইট পরিচালনার জন্য অন্তত ২ কোটি ডলার যা বাংলাদেশি মুদ্রায় ২০০ কোটি টাকারও বেশি ব্যয় করতে হয়। সম্প্রতি মাস্ক জানিয়েছিলেন, তাঁর প্রতিষ্ঠান ইউক্রেনে ইন্টারনেট সেবা চালু করার জন্য প্রায় ৮ কোটি ডলার যা বাংলাদেশি মুদ্রায় ৮০০ কোটি টাকারও বেশি ব্যয় করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন