শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মুদ্রা পরিচালনার ওপর নিষেধাজ্ঞা শিথিল করেছেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বেশ কয়েকটি বিদেশী বিনিয়োগ তহবিল এবং উন্নয়ন ব্যাংকের জন্য বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা মওকুফের একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন, যা মার্চ মাসে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসাবে আরোপ করা হয়েছিল।

শনিবার আইনী তথ্যের অফিসিয়াল অনলাইন রেজিস্ট্রিতে প্রকাশিত ডিক্রি অনুসারে, যেসব প্রতিষ্ঠানের নিষেধাজ্ঞা শিথীল করা হয়েছে তার মধ্যে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ইন্টারন্যাশনাল ব্যাংক ফর ইকোনমিক কোঅপারেশন, ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ব্যাংক, রাশিয়ান-কিরগিজ ডেভেলপমেন্ট ফান্ড এবং ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) উল্লেখযোগ্য। এসব প্রতিষ্ঠানগুলো বিশেষ অর্থনৈতিক ব্যবস্থার উপর ১ মার্চ প্রেসিডেন্টের ডিক্রির অধীনে প্রতিষ্ঠিত লেনদেনের পদ্ধতির অধীন হবে না। অতিরিক্তভাবে, এই ব্যাঙ্কগুলো এবং বিনিয়োগ তহবিলগুলো বিদেশী মুদ্রার লেনদেনের নিষেধাজ্ঞা থেকে অব্যাহতিপ্রাপ্ত যা রাশিয়ার বাসিন্দাদের দ্বারা বিদেশী ব্যক্তিদের ঋণ দেয়া এবং রাশিয়ার বাইরে খোলা অ্যাকাউন্টগুলিতে রাশিয়ান বাসিন্দাদের দ্বারা বিদেশী মুদ্রা জমা করা সাথে জড়িত।

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক, ইন্টারন্যাশনাল ব্যাঙ্ক ফর ইকোনমিক কোণ্ডঅপারেশন, ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক, রুশ-কিরগিজ ডেভেলপমেন্ট ফান্ড, এবং নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্কও বিদেশী ঋণদাতাদের কাছে রাশিয়া এবং রাশিয়ান কোম্পানিগুলির বাধ্যবাধকতা সংক্রান্ত অস্থায়ী পদ্ধতির অধীন নয়। অধিকন্তু, উল্লিখিত উন্নয়ন ব্যাংক এবং বিনিয়োগ তহবিলের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ পদক্ষেপ এবং তাদের সাথে যোগদানকারী দেশ ও সংস্থাগুলির প্রতিক্রিয়া হিসাবে গৃহীত ব্যবস্থাগুলিতে আরো কিছু বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন